ঢাকা, বুধবার, রাত ৪:৪২ মিনিট, তারিখ: ৪ঠা মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারী, ২০১৮ ইং, ২৯শে রবিউস-সানি, ১৪৩৯ হিজরী
১১ মাসে ৫৬ বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ, অপহরণের শিকার ৮৭জন | deshnews.net

deshnews.net

১১ মাসে ৫৬ বাংলাদেশিকে হত্যা করেছে বিএসএফ, অপহরণের শিকার ৮৭জন

ডিসেম্বর ০৪
অপরাহ্ন ০৩:৪৯ শুক্বারর ২০১৫

BSF guliনিজস্ব প্রতিবেদকঃ গুলি চালিয়ে ও শারীরিক নির্যাতন করে গত ১১ মাসে ৫৬ বাংলাদেশিকে হত্যা করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। অপহরণের শিকার হয়েছেন ৮৭ বাংলাদেশি। অপহরণের পর ফিরে আসতে পেরেছেন মাত্র ২৭ জন।
এছাড়া গুলি ও নির্যাতনে আহত হয়েছেন শতাধিক বাংলাদেশি নাগরিক। হত্যার ঘটনাগুলোতে বরাবরের ন্যায় বাংলাদেশিদের বিরুদ্ধে গরু পাচারের অভিযোগ তুলেছে বিএসএফ।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) ও অধিকারের প্রতিবেদন, ভারতীয় পত্রিকা দ্য হিন্দুর প্রতিবেদন সূত্রে এসব তথ্য জানা গেছে।
সম্প্রতি ভারতে অনুষ্ঠিত দুই দেশের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে জোরালোভাবে সীমান্ত হত্যার ইস্যুটি তুলে ধরা হয়।

আগেও বাংলাদেশের সীমান্ত বাহিনী বিজিবির পিলখানাস্থ সদর দফতরে আয়োজিত ‘সীমান্ত সম্মেলন’ এ সীমান্ত হত্যার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরেছিল বিজিবি।

সে সময় দুই দেশেই সীমান্ত হত্যা বন্ধে জিরো টলারেন্স দেখানোর প্রত্যয় ব্যক্ত করেছিল। তবে বিগত ১১ মাসের চিত্রে এর কোনো পরিবর্তন ঘটেনি বরং বেড়েছে। বিচার বহির্ভূতভাবে সীমান্ত হত্যা চালিয়ে যাচ্ছে ভারতীয় সীমান্ত বাহিনী বিএসএফ।

নিরাপত্তা বিশ্লেষক ও মানবাধিকার সংগঠকদের মতে, বিএসএফের কারণেই হচ্ছে সীমান্ত হত্যা। দু`দেশের মধ্যে সমঝোতা এবং এ সম্পর্কিত চুক্তি অনুযায়ী যদি কোনো দেশের নাগরিক অনুনোমোদিতভাবে সীমান্ত অতিক্রম করে, তবে তা অনুপ্রবেশ হিসেবে চিহ্নিত হওয়ার কথা এবং সেই মোতাবেক ওই ব্যক্তিকে গ্রেফতার করে বেসামরিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের নিয়ম রয়েছে।

তবে এই সমঝোতা এবং চুক্তি লঙ্ঘন করে বিএসএফ সীমান্তে নিরস্ত্র বাংলাদেশিদের গুলি করে হত্যা করছে ও অপহরণ করে নিয়ে যাচ্ছে। যা আন্তর্জাতিক আইন ও মানবাধিকারের লঙ্ঘন এবং বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতি হুমকি স্বরূপ। তবে সীমান্ত হত্যার এমন পরিসংখ্যানকে পুরোপুরি মানতে রাজি নয় বিজিবি। বিজিবির বক্তব্য অনুনোমোদিতভাবে সীমান্ত ক্রস বন্ধ এবং সচেতনতা বাড়ানো গেলে সীমান্ত হত্যাও বন্ধ করা সম্ভব।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) এর বিগত ১০ মসের (জানুয়ারি-অক্টোবর) তথ্যানুযায়ী ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ গুলি চালিয়ে হত্যা করেছে ২৫ বাংলাদেশি নাগরিককে। এরমধ্যে ঢাকা বিভাগে ২, খুলনায় ৯, রাজশাহী ৬ এবং রংপুরে ৮ জন। বিএসএফ এর শারীরিক নির্যাতনে মারা গেছেন ১২ বাংলাদেশি। এরমধ্যে খুনলায় ৪, রাজশাহী ৭ ও রংপুর ১।

আসকের তথ্যানুযায়ী গত ১০ মাসে বিএসএফ কর্তৃক শারীরিক নির্যাতন ও গুলিতে আহত হয়েছেন ৬৪ জন। এরমধ্যে ঢাকায় ১, খুলনায় ১৯, রাজশাহী ১৭ ও রংপুরে ২৭ জন। বিএসএফ কর্তৃক অপহরণের শিকার হয়েছেন ৫৬ বাংলাদেশি নারী-পুরুষ। এরমধ্যে ঢাকায় ৮জন, খুলনায় ১১, রাজশাহী ৫ ও রংপুরে ২৫ জন। এছাড়া অপহরণের পর ফিরে আসতে পেরেছেন মাত্র ২৪ জন।

তবে মানবাধিকার সংগঠন অধিকারের মতে গুলি চালিয়ে, নির্যাতনে বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিক হত্যার সংখ্যা আরও বেশি। অধিকারের গত ৭ মাসে (জানুযারি-জুলাই) পরিসংখ্যান তাই বলছে।

অধিকারের ৭ মাসের পরিসংখ্যান অনুযায়ী ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ গুলি চালিয়ে হত্যা করেছে ২৮ বাংলাদেশি নাগরিককে। এরমধ্যে গুলিতে ১৭ জন, শারীরিক নির্যাতনে ৯ জন এবং এছাড়া একজনকে ধরে নিয়ে গিয়ে গলা কেটে হত্যা করে বিএসএফ।

এই সময়ে আহত হয়েছেন ৪০ জন। গুলিতে ২৮ জন আহত হয়েছেন, শারীরিক নির্যাতনে ৮ জন, এবং তীর ও গুলতির আঘাতে আহত হয়েছেন বাকিরা। এছাড়া ২০ জনকে অপহরণ করে নিয়ে যায় বিএসএফ।

এছাড়ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) গত জুন মাসে টেকনাফের নাফ নদী দিয়ে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। এক বিজিবি সদস্যকে গুলিতে আহত করে এবং অপর এক সদস্যকে ধরে নিয়ে যায়।
অন্যদিকে ভারতীয় পত্রিকা দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, ভারতে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর বিএসএফ বাংলাদেশ সীমান্তে গরু পাচারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে। ভারত থেকে বাংলাদেশে গরু পাঠানো বন্ধে বিভিন্ন ব্যবস্থাও নেওয়া হয়েছে। এই সময় সীমান্তে ২৪ জন মারা গেছেন।

পত্রিকারটির প্রতিবেদনে এক বিএসএফ কর্মকর্তার উদ্বৃতি দিয়ে দাবি করা হয়েছে, গরু ‘পাচারকারী’ নিহত হওয়ার ঘটনা বাংলাদেশ-ভারত দুই পাশেই হয়েছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও আইন সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক সুলতানা কামাল সীমান্ত হত্যা প্রসঙ্গে বলেন, সদিচ্ছা থাকলে সীমান্ত হত্যা বন্ধ সম্ভব। কিন্তু ভারত কিংবা বিএসএফ গোয়ার্তুমি আচরণ করছে।

তিনি বলেন, বিজিবি ও বিএসএফ বিভিন্ন সম্মেলনে সীমান্ত হত্যা নিয়ে যে ধরণের যৌথ প্রতিশ্রুতি দেন তা মনে রেখে কাজ করলে সীমান্ত হত্যা বন্ধ করা সম্ভব।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজীজ আহমেদ বলেন, মানবাধিকার সংগঠক ও নিরাপত্তা বিশ্লেষকরা যে পরিসংখ্যান দিচ্ছেন তা পুরোপুরি সঠিক না। আমাদের দেশের লোকজন অনুনোমোদিতভাবে রাতের বেলা বর্ডার পার হয়ে ভারত সীমান্তে প্রবেশ করে। গরু আনতে যায়। বিএসএফ এও দাবি করে যে তাদের উপর হামলা করা হচ্ছে। এতদ্বিষয়ক ছবি ও ডকুমেন্ট পাঠায় আমাদের। এরপর আমাদের কি বলার থাকে?

বিজিবির ডিজি বলেন, সত্যিকার অর্থে অবৈধ সীমান্ত পারাপার বন্ধ হলে বর্ডার কিলিংও বন্ধ হবে। বিএসএফ আমাদের দেশের অভ্যন্তরে প্রবেশ করে একটা লোককে মেরে দেখুক না আমরা অ্যাকশনে যাই কি না।

যারা সীমান্ত হত্যার ফিরিস্তি শোনাচ্ছেন তারা সীমান্তে গিয়ে এনজিও-এর কাজ পরিচালনা করুক। আসলে আমাদের সবারই দায়িত্ব সচেতন হওয়া উচিত। সীমান্তবর্তীদের সচেতন করা দরকার। সচেতনতা বাড়লে সীমান্ত হত্যা বন্ধ হবে।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় জোটের ৪৩ বছরের বাঁধন ছিঁড়ে বেরিয়ে গেল ব্রিটেন। ইইউতে থাকা না থাকা নিয়ে [...]

ইসলামী দল/সংগঠন

দিল্লী ফিরে যাচ্ছেন সাদ, এবারের মুনাজাত পরিচালনা করবেন কাকরাইলের যোবায়ের

দিল্লী ফিরে যাচ্ছেন সাদ, এবারের মুনাজাত পরিচালনা করবেন কাকরাইলের যোবায়ের

নিজস্ব প্রতিবেদক: অবশেষে দিল্লি ফিরে যাচ্ছেন মাওলানা সাদ। ইতোমধ্যেই তিনি বিমানবন্দরের পৌঁছেছেন বলে ন[...]

বিনোদন

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

নিজস্ব প্রতিবেদক:  আলোচিত সমালোচিত মডেল ও অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপির ডিভোর্স হয়ে গেছে বলে ফেসবুকে একটি পোস্ট দিয়ে জানান তিনি।[...]
কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন

মিডিয়া

আমার দেশ প্রকাশে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান মাহমুদুর রহমানের

আমার দেশ প্রকাশে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান মাহমুদুর রহমানের

নিজস্ব প্রতিবেদক: দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান প্রায় পাঁচ বছর ধরে পত্রিকাটি বন্ধ করে রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন,[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ইবতেদায়ী শিক্ষকরা

অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ইবতেদায়ী শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : চাকরি জাতীয়করণের দাবিতে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার পঞ্চম দিনের মতো অনশ[...]

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : গত ১৬ই নভেম্বর গ্লোবাল অন্ট্রাপ্রেনিওরশিপ উইক ২০১৭ সেলিব্রেটিং প্রোগ্রাম আয়োজন করেছে তরুণ উদ্যোক্তাদের নিয়ে গড়ে উঠা সংগঠন “ই-ক্লাব“[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]