বাংলাদেশের আলেমদের ফতোয়ায় খুশি ভারত, চিন্তিত হিন্দুদের নিয়ে!

2016_06_20_03_06_30_33c2UdkxkAWacBC4VBHoD3l8oiTapm_originalঢাকা : বাংলাদেশে সংখ্যালঘুদের কয়েকজন ধর্মগুরুকে হত্যা এবং সাম্প্রতিক নির্যাতনে অত্যান্ত চিন্তিত ভারত। তবে আলেম ওলেমারা জঙ্গি হামলা ও মানুষ হত্যার বিরুদ্ধে যে ফতোয়া দিয়েছেন তাতে খুশি হয়েছে প্রতিবেশী দেশটি। দেশটি মনে করছে প্রকাশ্যে যখন লাখো ধর্মীয় নেতা হিন্দুদের ওপর হামলার বিরুদ্ধে সরব হতে পারেন, তখন বাংলাদেশের সরকার ও দেশের মানুষ অবশ্যই এসব হামলার বিরুদ্ধে।

দিল্লিতে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ তার বাৎসরিক সংবাদ সম্মেলনে রোববার এসব কথা বলেছেন।

উল্লেখ্য, সম্প্রতি দেশে জঙ্গিবাদের উত্থান এবং অব্যাহত গুপ্তহত্যার পরিপ্রেক্ষিতে ইসলামের নামে উগ্রবাদের প্রসার ঠেকাতে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে জঙ্গিবিরোধী ফতোয়া দিয়েছেন শোলাকিয়ার ইমাম মাওলানা ফরিদ উদ্দিন মাসঊদ। লক্ষাধিক আলেম উলামার স্বাক্ষর সংবলিত ১০টি ফতোয়া দেন তিনি।

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের ওপর বিভিন্ন আক্রমণের ঘটনা সরকার যেভাবে মোকাবিলা করতে চাইছে তাতে পূর্ণ সমর্থন জানিয়েছে ভারত। এ প্রসঙ্গে সুষমা স্বরাজ বলেন, ‘এটা স্বীকার করতেই হবে যে, শেখ হাসিনা সরকার এই হামলাকারীদের বিরুদ্ধে কঠোরতম পদক্ষেপ নিচ্ছে। ইতিমধ্যেই বাংলাদেশে তিন হাজারেরও বেশি সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। শেখ হাসিনা সত্যিই খুব কঠোর পদক্ষেপ নিচ্ছেন।’

তবে পাশাপাশি তিনি এটাও উল্লেখ করেন, বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক নানা হামলার ঘটনায় ভারত সরকার বিচলিত। তাই প্রতিবেশী দেশে নির্যাতিত সংখ্যালঘুদের জন্য ভারতের দরজা সব সময়ই খোলা থাকবে। তিনি এটাও জানান, নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে গেলে ভারত সরকার তাদের আশ্রয় দিতে দায়বদ্ধ।

সুষমা স্বরাজ বলেন, ‘নির্যাতিত সংখ্যালঘু বলতে আমরা শুধু হিন্দুদের কথাই বলছি না। তার মধ্যে শিখ, বৌদ্ধ, জৈন এরা সবাই পড়েন। আমাদের আশেপাশের প্রতিবেশী দেশ থেকে আসা নির্যাতিত সংখ্যালঘুদের কথা মাথায় রেখেই ভারত শরণার্থীদের জন্য নীতিমালা প্রস্তুত করছে।’

তবে সুষমা স্বরাজ এটাও বুঝিয়ে দিয়েছেন যে, বাংলাদেশ থেকে হিন্দু বা বৌদ্ধরা অত্যাচারিত হয়ে ভারতে গেলে তাদের স্বাগত জানানো হবে। কিন্তু মুসলিমদের ঠাঁই দেয়া হবে না।

Print Friendly, PDF & Email