ঢাকা, বুধবার, রাত ১০:৩৪ মিনিট, তারিখ: ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী
বিএফইউজে’র কাউন্সিলে প্রস্তাব : চলমান জাতীয় মুক্তি সংগ্রামে সাংবাদিকদেরও অংশ নিতে হবে | deshnews.net

deshnews.net

বিএফইউজে’র কাউন্সিলে প্রস্তাব : চলমান জাতীয় মুক্তি সংগ্রামে সাংবাদিকদেরও অংশ নিতে হবে

এপ্রিল ০২
অপরাহ্ন ০৪:২০ রবিবার ২০১৭

pic-bfuj-300x169বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি শওকত মাহমুদ বলেছেন, নবম ওয়েজবোর্ড গঠনে রাজনৈতিক চালবাজি চলছে। এ ধরনের দলীয় ওয়েজবোর্ড সাংবাদিকরা মানবে না। অতীতে কখনো একতরফা ওয়েজবোর্ড হয়নি।
আজ (শনিবার) জাতীয় প্রেসক্লাবে বিএফইউজের বার্ষিক কাউন্সিল অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। কাউন্সিলে মহাসচিবের রিপোর্ট উপস্থাপন করেন এম আবদুল্লাহ। বক্তব্য রাখেন, বিএফইউজের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, সাবেক মহাসচিব এম এ আজিজ, বর্তমান সহ-সভাপতি মুনশী আবদুল মাননান, সহকারী মহাসচিব মো: মোদাব্বের হোসেন, মোহাম্মদ শাহনওয়াজ, নুর ইসলাম, সাবেক সহসভাপতি নুরুল আমিন রোকন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মদ বাকের হুসাইন, সাবেক কোষাধ্যক্ষ আহমেদ মতিউর রহমান, বিএফইউজের বর্তমান সাংগঠনিক সম্পাদক মো: শহিদুল ইসলাম, দফতর সম্পাদক আবু ইউসুফ, সাংবাদিক নেতা কায়কোবাদ মিলন, বাসসের ইউনিট প্রধান আবুল কালাম মানিক, যশোরের সাংবাদিক নেতা মোস্তফা রুহুল কুদ্দুস, চট্টগ্রামের ইস্কান্দার আলী চৌধুরী, কক্সবাজারের নূরুল ইসলাম প্রমুখ। কাউন্সিলের কোষাধ্যক্ষের রিপোর্ট পেশ করেন ওবায়দুর রহমান শাহীন।
কাউন্সিল অধিবেশনে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, দেশের গণমাধ্যমে যে দলন-নিপীড়ন-নিয়ন্ত্রণ ও সাংবাদিক নির্যাতন চলছে রাজনৈতিক পরিবর্তন ছাড়া তা থেকে উত্তরণ সম্ভব নয়। চলমান যে জাতীয় মুক্তি সংগ্রাম চলছে তাতে অন্যান্য পেশার মানুষের সাথে সাংবাদিকদেরও অংশ নিতে হবে। প্রস্তাবে আরও বলা হয়- সব সাংবাদিক ইউনিয়নের মতামতের ভিত্তিতে অবিলম্বে নবম ওয়েজবোর্ড গঠন; আমার দেশ, চ্যানেল ওয়ান, দিগন্ত টিভি, ইসলামিক টিভি, ৩৫টি অনলাইনসহ বন্ধ সব মিডিয়া খুলে দিতে হবে, সাগর-রুনিসহ ২৮ জন সাংবাদিক হত্যার বিচার; বিএফইউজে সভাপতি শওকত মাহমুদ, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, একুশে টিভির চেয়ারম্যান আবদুস সালামসহ সব সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার; তথ্য প্রযুক্তি আইন ৫৭ ধারা, সম্প্রচার নীতিমালাসহ সব কালাকানুন বাতিল; জাতীয় প্রেসক্লাব থেকে বাতিল করা ৪৩ সাংবাদিকের সদস্যপদ পুনর্বহাল এবং সব ধরনের সামাজিক মাধ্যমের ওপর আরোপিত নজরদারি ও নিষেধাজ্ঞা প্রতাহার করতে হবে।
কাউন্সিলে বিভিন্ন অঙ্গ ইউনিয়নের পক্ষ থেকে রিপোর্ট পেশ করেন যথাক্রমে চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়নের মাহবুবুর রহমান, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের আবদুল আউয়াল, মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার আবদুর রাজ্জাক রানা, সাংবাদিক ইউনিয়ন যশোরের নূর ইসলাম, সাংবাদিক ইউনিয়ন বগুড়ার সৈয়দ ফজলে রাব্বি ডলার, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজারের হাসানুর রশীদ, কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের আবদুল গোফরান ভ’ইয়া, কুষ্টিয়া সাংবাদিক ইউনিয়নের শামিমুল হাসান অপু, সাংবাদিক ইউনিয়ন দিনাজপুরের মাহফিজুল ইসরাম রিপন, সাংবাদিক ইউনিয়ন ময়মনসিংহের সাইফুল ইসলাম ও সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের দেলোয়ার হোসেন।
সভাপতির বক্তব্যে শওকত মাহমুদ বলেন, সরকারের জুলুমে দেশের মানুষ অতিষ্ঠ। নির্বিঘেœ মত প্রকাশের কোন অধিকার নেই। স্বাধীনতা-সার্বভৌমত্ব ও মৌলিক অধিকার চরমভাবে লংঘিত হচ্ছে। গুম, খুন, বিচার বহির্ভূত হত্যা সাধারণ মানুষকে আতংকিত করে তুলেছে। সংবাদপত্র ও সাংবাদিকদের স্বাধীনতা না থাকায় মানুষ সত্য জানতে পারছেনা। তিনি আরো বলেন, রাজনৈতিক কারণে সাংবাদিকরা চাকরি পাচ্ছে না।
রুহুল আমিন গাজী বলেন, সরকার অবৈধভাবে ক্ষমতা দখল করে জনগনের উপর জুলুম নির্যাতন চালাচ্ছে। সাংবাদিকরাও এ জুলুমের শিকার হচ্ছে। তিনি বলেন, সাংবাদিকরা স্বৈরাচার এরশাদের পতন ঘটাতে যেভাবে ভূমিকা রেখেছিল বর্তমান সরকারের পতনেও সেভাবে ভূমিকা পালন করতে হবে। গণতন্ত্র পুণরুদ্ধারের আন্দোলনে সাংবাদিকদেরও অংশ নিতে হবে।
এম আবদুল্লাহ বলেন, সরকার প্রচলিত বিধি-বিধান ও রীতিনীতির তোয়াক্কা না করে একতরফাভাবে ওয়েজবোর্ড মনিটরিং কমিটি গঠন করেছে। যাতে রেজিস্টার্ড সাংবাদিক ইউনিয়নকে বাদ দিয়ে শুধুমাত্র সরকার সমর্থকদের সদস্য করা হয়েছে। নবম ওয়েজবোর্ড গঠনের ক্ষেত্রেও সরকার একই নীতি গ্রহণ করেছে। সাংবাদিক ইউনিয়ন বিভক্ত হওয়ার পর থেকে সব ওয়েজবোর্ড গঠনে সরকার ও বিরোধী মতাদর্শের ইউনিয়নের প্রতিনিধি সমন্বয়ে কমিটি গঠন করা হত। কিন্তু এবার সম্পূর্ণ বেআইনিভাবে তা করা হয়নি। তিনি বলেন, কোন দলকানা ওয়েজবোর্ড সাংবাদিক সমাজ মানবে না। কেবলমাত্র তাবেদার শ্রেণীর প্রতিনিধি নিয়ে ওয়েজবোর্ড গঠন করা হলে তা সাংবাদিকদের ন্যায় সঙ্গত প্রাপ্য নিশ্চিত করতে পারবে না।
এম এ আজিজ বলেন, বর্তমানে সাংবাদিকদের একটি অংশ ভালো আছে। আর একটি অংশ খুবই খারাপ অবস্থায়। সাংবাদিকদের ভাগ্য এখন রাজনীতির সাথে জড়িত হয়ে গেছে। এ অবস্থায় অধিকার ফিরে পেতে আন্দোলন-সংগ্রামের কোন বিকল্প নেই।
মুহাম্মদ বাকের হুসাইন বলেন, সাংবাদিকদের অবস্থা এখন খুবই করুন। সমাজের দরিদ্র শ্রেণীর থেকেও নিম্নমানের জীবনযাপন করতে হচ্ছে। তিনি বলেন, সরকার ওয়েজবোর্ড নিয়ে সাংবাদিকদের তুচ্ছতাচ্ছিল্য করছে। তাদের অভিব্যক্তি এমন যে, ওয়েজবোর্ড একটা দিচ্ছি মালিক পক্ষ মানলে মানবে না মানলে সমস্যা নেই। তিনি রুটি-রুজির আন্দোলনে সব সাংবাদিককে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় জোটের ৪৩ বছরের বাঁধন ছিঁড়ে বেরিয়ে গেল ব্রিটেন। ইইউতে থাকা না থাকা নিয়ে [...]

ইসলামী দল/সংগঠন

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আজীজুল হক বলেন, ‘কওমী মাদ[...]

বিনোদন

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ (লাক্সারি ক্রুজ) সার্ভিস চালু করতে যাচ্ছে ভারত। এ লক্ষ্যে দুই[...]
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন
কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

বিনোদন ডেস্ক : সাড়ে তিন বছর হল গাঁটছড়া বেঁধেছেন সাইফ

মিডিয়া

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

নিজস্ব প্রতিবেদক:  ১৯৪৭ সালের পরে আমাদের দেশে সকল ক্ষেত্রে যে নতুন ঔজ্জল্য দেখা দিয়েছিল, সাংবাদিকতার ক্ষেত্রে যারা নতুন উদ্যোগ নিয়েছিলেন,[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

নিজস্ব প্রতিবেদক: আসন্ন বাজেটে সিগারেট, বিড়ি, জর্দা ও গুলসহ সব ধরনের তামাকজাত পণ্যের ওপর ৭০ শতাংশ কর[...]

No posts available

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত সিনচিয়াংয়ের একটি গ্রাম। নাম তার আকসুপা। প্রাচীন সিল্ক রোডের একটি আউটপোস্ট ছিল একদা এই গ্রাম। রাজধানী[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]