নারী নির্যাতন প্রতিরোধে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ে র‍্যালী-সেমিনার

IMG_20151223_090854নিজস্ব প্রতিনিধিঃ জাতিসংঘ ঘোষিত “আন্তজার্তিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ- ২০১৫” উদযাপনের লক্ষ্যে গত ৯ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত সচেতনতামূলক নানা কর্মসূচি পালন করেছে খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়।  ‘পরিবার ও সমাজ হোক নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধের দূর্গ ’ স্লোগানকে সামনে রেখে সপ্তাহব্যাপী অনুষ্ঠানের ব্যানার উম্মোচন ও পায়রা উড্ডয়নের মধ্য দিয়ে কর্মসূচির শুভ উদ্বোধন করেন খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সম্মানিত সদস্য সচিব ডা. রুবাইয়াত ফারজানা হোসেন। আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রফেসর ড. হোসেন রেজা, কোষাধ্যক্ষ এম. এ . রশীদ খান, পরীক্ষা নিয়ন্ত্রয়ক প্রফেসর মোঃ আব্দুল গণি সরকার ও রেজিস্ট্রার আবু তালেব সিদ্দিকী।
পক্ষকাল ব্যাপী এই আয়োজনের মধ্যে ছিল গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সংশ্লিষ্ট বিষয়বস্তুর উপর সেমিনার, বিভিন্ন আলোচনা সভা। গত ১১ ডিসেম্বর ‘ইসলামের আলোকে নারীর মর্যাদা’ শীর্ষক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ইয়াকুব শরীফ। ১৫ ডিসেম্বর ‘বাংলাদেশের নারীর মর্যাদায় প্রতিরোধ আইন’ শীর্ষক আলোচনা পেশ করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের বিভাগীয় প্রধান জনাব মো: হুমায়ুন কবির। ‘নারী নির্যাতনের বর্তমান চিত্র, প্রতিকার ও প্রতিরোধের উপায়’  শীর্ষক আলোচনা  করেন বায়োকেমিস্ট্রি ও বায়ো টেকনোলজি বিভাগের প্রধান ড. সুবোধ কুমার সরকার এবং ১৮ ডিসেম্বর নারীর মর্যাদায় পুরুষের ভূমিকা শীর্ষক আলোচনা পেশ করেন বায়োমেডিকেল অনুষদের ডীন প্রফেসর ড. আব্দুল্লাহ আকতার আহমেদ ও ২২ ডিসেম্বর ‘জাতীয় উন্নয়নে নারীর ভূমিকা’ শীর্ষক সেমিনার উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. হোসেন রেজা।
২৩ ডিসেম্বর ছিল এই পক্ষকালীন আয়োজনের সমাপনী দিবস। খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে বৃহৎ ও সুশৃঙ্খল বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে কর্মসূচির সূচনা হয়। ভিন্নধর্মী আয়োজনের লক্ষ্যে উক্ত দিনে শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিতর্কের বিষয়বস্তু ছিল ‘পরিবার ও সমাজ হোক নারী ও কন্যাশিশু নির্যাতন প্রতিরোধের দূর্গ’ এরপর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির রাখেন খাজা ইউনুস আলী বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান মোহাম্মদ ইউসুফ, বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. হোসেন রেজা, পরীক্ষা নিয়ন্ত্রয়ক প্রফেসর মোঃ আব্দুল গণি সরকার প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এন.ডি.পির জেন্ডার প্রকল্পের প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপক ও সহকারি ব্যবস্থাপক এবং খাজা ইউনুস আলী ল্যাবরেটরী স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রমূখ।

Print Friendly, PDF & Email