৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের লাগাতার ধর্মঘট শুরু

1নিজস্ব প্রতিবেদকঃ  অষ্টম জাতীয় বেতন-কাঠামোতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দাবিসমূহের প্রতিফলন না হওয়ায় আজ সোমবার থেকে দেসের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক ধর্মঘট শুরু হয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

এর আগে গত ২ জানুয়ারি ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক এএসএম মাকসুদ কামাল এ ঘোষণা দেন।

তবে ঘোষিত বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বৈষম্যের শিকার হয়েছেন উল্লেখ করে শিক্ষকদের দাবি পূরণ করে নতুন গেজেট প্রকাশের আগ পর্যন্ত কর্মবিরতি চলবে বলে জানান মাকসুদ কামাল।

এর আগে তিনি দাবি আদায়ে টানা কর্মসূচি ঘোষণা করে বলেন, ৩রা জানুয়ারি সব পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা কালোব্যাজ ধারণ করে ক্লাশে যাবে। তারা কর্মবিরতি কর্মসূচির বিষয়ে শিক্ষার্থীদের অবহিত করবেন।

বিগত ৭ই জানুয়ারি থেকে শুরু হওয়া ২ ঘণ্টা কর্মবিরতি নিয়মিত চলবে। কর্মবিরতি প্রতিদিন সকাল ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত পালন করা হবে। তবে আজ রোববার ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তণের দিন উপলক্ষে কোনো কর্মসূচি দেয়া হয়নি। অবশ্যই সোমবার  থেকে কমপ্লিট শাটডাউন কর্মসূচি আবার শুরু হবে।

গণমাধ্যমকর্মীদের মাকসুদ কামাল আরো বলেন, কর্মসূচি চলাকালে সরকারের তরফে আলোচনার জন্য ডাকা হলেও কর্মসূচি চলবে। বেতন কাঠামো ঠিক করে নতুন করে প্রজ্ঞাপণ জারি না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন।

Print Friendly, PDF & Email