• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কি আছে কওমি মাদ্রাসার সনদ সংক্রান্ত প্রজ্ঞাপনে?

20170412_093931নিউজ ডেস্ক:  কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমান স্বীকৃতি দিয়ে আদেশ জারি করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) এ আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, কওমী মাদ্রাসার স্বতন্ত্র বৈশিষ্ট বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূলনীতিগুলোকে ভিত্তি ধরে কওমী মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের (ইসলামিক স্টাডিজ এবং আরবি) সমমান প্রদান করা হলো।

এজন্য বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ (বেফাক)-এর সভাপতি ও হেফাজতে ইসলামের আমীর আল্লামা আহমদ শফীকে প্রধান করে একটি কমিটিও গঠন করা হয়েছে।

গত ১১ এপ্রিল রাতে গণভবনে কওমী মাদ্রাসার আলেম-ওলামাদের সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই স্বীকৃতি দেন।

কমিটিতে বেফাকের সিনিয়র সহ-সভাপতি, বেফাকের আরও ৫ জন সদস্য, গোপালগঞ্জের বেফাকুল মাদারিসিল কওমীয়া গওহরডাঙ্গার ২ জন সদস্য, চট্টগ্রামের আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিসিল কওমীয়ার ২ জন সদস্য, সিলেটের আযাদ দ্বীনি এদারা বোর্ডের ২ জন সদস্য, উত্তরবঙ্গের তানজিমুল মাদারিসিল কওমিয়ার ২ জন সদস্য, জাতীয় দ্বীনি মাদ্রাসা শিক্ষা বোর্ড বাংলাদেশের ২ জন সদস্য কমিটিতে থাকবেন।

চেয়ারম্যান ইচ্ছা করলে যে কোনো সংখ্যক সদস্যকে অন্তর্ভুক্ত করতে পারবে। তবে এ সংখ্যা ১৫ জনের বেশি হবে না বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, এ কমিটি সনদ বিষয়ক যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী বলে বিবেচিত হবেন। এ কমিটির মাধ্যমে নিবন্ধিত মাদ্রাসাগুলো দাওরায়ে হাদিসের সনদ মাস্টার্সের সমান বিবেচিত হবে।

এ কমিটির অধীনে ও তত্ত্বাবধানে দাওরায়ে হাদিসের পরীক্ষা হবে জানিয়ে আদেশে বলা হয়, ‘দাওরায়ে হাসিদের সিলেবাস প্রণয়ন, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষার সময় নির্ধারণ, অভিন্ন প্রশ্নপত্র প্রণয়ন, উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল ও সনদ তৈরিসহ আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য এক বা একাধিক উপ-কমিটি গঠন করতে পারবে। কমিটি এ বিষয়গুলো শিক্ষা মন্ত্রণালয়কে জানাবে।’

কমিটি দলীয় রাজনীতির ঊর্ধ্বে থাকবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

Print Friendly, PDF & Email