চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে বিক্ষোভ

0001নিজস্ব প্রতিবেদক: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ন্যূনতম ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে রাস্তা অবরোধ করেছে চাকরি প্রত্যাশীরা।
শুক্রবার বিকেলে ৪টা থেকে পৌনে এক ঘণ্টা শাহবাগ থানার সামনে রাস্তা আটকে রেখে বিক্ষোভ করা হয়।

‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদে’র ব্যানারে ৩ শতাধিক শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশী এতে অংশ নেন। এ সময় তারা দাবির পক্ষে স্লোগানে দেন। পরে পুলিশে এসে তাদের থানার সামনে থেকে সরিয়ে দেয়।

বিক্ষোভাকারীরা পরে কিছুটা পিছিয়ে গিয়ে জাতীয় যাদুঘরের সামনে অবস্থান নেন। এ সময় পুলিশের লাঠিচার্জে দুইজন আহত হয়েছে। ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করেছে পুলিশ।

শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দিক বলেন, তারা আন্দোলন করছে তাতে কোন বাধা নেই। কিন্তু রাস্তা বন্ধ করে দেওয়ায় সরিয়ে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় কাজে বাধা দেয়ায় ২ জনকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীদের একজন বলেন, সরকার অবসরের বয়সসীমা বাড়িয়ে ৫৭ বছর থেকে ৫৯ বছর করেছে। মুক্তিযোদ্ধাদের জন্য ৬০ বছর করা হয়েছে। শিক্ষকদের ৬৫ বছর ও বিচারপতিদের অবসরের বয়স ৬৭ বছর করা হয়েছে। অথচ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা সেই ৩০ বছরই রাখা হয়েছে। এতে দিন দিন বেকারের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
বিশ্ববিদ্যালয়গুলোতে সেশন জটের কারণে একজন শিক্ষার্থীর লেখাপড়া শেষ করতেই চাকরিতে ঢোকার বয়স ফুরিয়ে আসে অভিযোগ করে এই সীমা বাড়ানোর দাবি জানান তিনি।

Print Friendly, PDF & Email