ঢাকা, বুধবার, রাত ১০:৪০ মিনিট, তারিখ: ৫ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ২০শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ২৯শে জিলহজ্জ, ১৪৩৮ হিজরী
`সরকার ও তার পুলিশ বাহিনী গণমাধ্যমে ত্রাসের সৃষ্টি করেছে’ | deshnews.net

deshnews.net

`সরকার ও তার পুলিশ বাহিনী গণমাধ্যমে ত্রাসের সৃষ্টি করেছে’

এপ্রিল ০১
অপরাহ্ন ০৮:১০ শুক্বারর ২০১৬

bfuj pic 1নিজস্ব প্রতিবেদক : সারাদেশে সাংবাদিক নির্যাতন অব্যাহত রয়েছে। সাংবাদিকদের আটক করে মিথ্যা মামলা দিয়ে জেলে পাঠানো হচ্ছে। চ্যানেল-২৪ এর যুগ্ম বার্তা সম্পাদক এনামুল হকের ওপর নির্যাতন চালিয়ে কারাগারে পাঠানো হয়েছে। বৃহস্পতিবার রাতে কুষ্টিয়ায় একটি পত্রিকা অফিসে দুর্বৃত্তরা হামলা চালিয়েছে। ইউপি নির্বাচনে সাংবাদিকদের দায়িত্বপালনে বাধা দেয়া হচ্ছে। সরকার ও তার পুলিশ বাহিনী গণমাধ্যমে ত্রাসের সৃষ্টি করেছে।
আজ (১ এপ্রিল) শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে অবস্থিত ইউনিয়ন কার্যালয়ে অনুষ্ঠিত ধারাবাহিক  সমাবেশের ৪র্থ দিনে সাংবাদিক নেতারা এসব কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র যৌথ উদ্যোগে শওকত মাহমুদ ও মাহমুদুর রহমানের অবিলম্বে মুক্তি, সম্পাদক ও সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা প্রত্যাহার, বন্ধ মিডিয়া খুলে দেয়া, সাগর-রুনীসহ সব সাংবাদিকের খুনীদের গ্রেফতার ও বিচার, নবম ওয়েজবোর্ড গঠনের দাবীতে এ সাংবাদিক সাবেশের আয়োজন করে।
সাংবাদিক নেতারা বলেন, ইউপি নির্বাচনে দেশব্যাপী ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়লেও এ নির্বাচনের পক্ষেই আবার নির্লজ্জভাবে সাফাই গাচ্ছে ক্ষমতাসীনরা। মানুষ সীমাহীন দুর্ভোগে দিন যাপন করছে। ন্যায়ের পক্ষে কথা বলায় গণমাধ্যম রোষানলে পড়ছে। সম্পাদক, সাংবাদিকদের আটক  করে দিনের পর দিন কারারুদ্ধ করে নির্যাতন চালানো হচ্ছে। নিরপেক্ষ সংবাদ প্রকাশ করায় কয়েকটি গণমাধ্যম বন্ধ করে দিয়ে ক্ষমতা আকড়ে রাখার চেষ্টা চালাচ্ছে বর্তমান সরকার।
ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন- বিএফইউজে’র সাবেক সভাপতি ও সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী, বিএফইউজে মহাসচিব এম. আবদুল্লাহ, ডিইউজে’র সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, ডিইউজের সহ-সভাপতি সৈয়দ আলী আসফার, সাংবাদিক নেতা কবি কামার ফরিদ, আসাদুজ্জামান আসাদ, আবুল কালাম মানিক, সাখাওয়াত ইবনে মইন চৌধুরী, খন্দকার আলমগীর হোসেন, সরদার শাহাদাত হোসেন, মো. বোরহান উদ্দিন, মতিউর রহমান সরদার প্রমুখ। সমাবেশ সঞ্চালনা করেন- বিএফইউজের সাংগঠনিক সম্পাদক মো: শহিদুল ইসলাম। শিক্ষক কর্মচারি ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূইয়া সমাশে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।
রুহুল আমিন গাজী বলেন, অন্যায়ের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ অব্যাহত থাকবে। কারারুদ্ধ সাংবাদিকদের মুক্তি, বন্ধ গণমাধ্যম খুলে দেয়া ও সাগর-রুনিসহ সাংবাদিক হত্যার বিচার না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না। তিনি বলেন, বর্তমানে দেশে একদলীয় শাসন ব্যবস্থা চালু করে তা দীর্ঘায়িত করার চেষ্টা চলছে। একের পর এক প্রহসনের নির্বাচন দেয়ায় দেশে নির্বাচনের উপর থেকে মানুষের আস্থা হারিয়ে ফেলছে। ইউপি নির্বাচনে দেশব্যাপী সহিংসতা ছড়িয়ে পড়লেও সরকারের টনক ছড়ছে না।
রুহুল আমিন গাজী  বলেন, আমাদের আন্দোলন চলছে এবং যতদিন আমাদের দাবি আদায় না হবে ততদিন চলবে। তিনি বলেন, এই সরকারের আমলে ২৭ জন সাংবাদিক খুন হয়েছে, এখনো একটা খুনেরও বিচার হয়নি। চ্যানেল টুয়েন্টিফোরের যুগ্ম বার্তা সম্পাদক এনামুল হককে আটক করে নিয়ে নির্যাতন চালিয়ে জেলে পাঠানো হয়েছে। আজ সারাদেশে সাংবাদিকরা নির্যাতনের শিকার হচ্ছে।
বিএফইউজে মহাসচিব এম.আবদুল্লাহ ছুটির দিনেও সমাবেশে বিপুল সংখ্যক সাংবাদিক উপস্থিত হওয়ায় ধন্যবাদ জানিয়ে বলেন, আপনাদের প্রিয় সংগঠন রক্ষার জন্য এভাবে ঐক্যবদ্ধ থাকলে কোন কুচক্রী ও অপশক্তি কিছুই করতে পারবে না। চ্যানেল টুয়েন্টিফোরের যুগ্ম বার্তা সম্পাদক এনামুল হকের ওপর পুলিশি নির্যাতনের প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, গত সাতবছরে দেশে অসংখ্য সাংবাদিক নির্যাতিত হয়েছে যার একটিরও বিচার হয়নি। তিনি বলেন, আওয়ামী লীগের শাসনের সময় মুক্ত গণমাধ্যমের কথা চিন্তাও করা যায় না।
এম.আবদুল্লাহ আরো বলেন, আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান ও বিএফইউজে সভাপতি শওকত মাহমুদকে অন্যায়ভাবে আটকে রাখা হয়েছে। সরকার যদি গণমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাস করে তাহলে এ পথ থেকে সরে আসতে হবে। সারাদেশের সাংবাদিকদের ঐক্যবদ্ধ করে আন্দোলনের মাধ্যমে মাহমুদুর রহমান ও শওকত মাহমুদকে মুক্ত করে আনা হবে।
আবদুল হাই শিকদার বলেন, সাংবাদিকদেরকে ভয় দেখিয় লাভ হবে না। সামনে সুসময় অপেক্ষা করছে, সরকারের শেষ রক্ষা হবে না। সবাইকে ঐক্যবদ্ধ  হয়ে মাঠে নামার আহবান জানিয়ে তিনি বলেন, সাংবাদিকদের সর্বাত্মক আন্দোলনই অধিকার আদায়ের হাতিয়ার।
জাহাঙ্গীর আলম প্রধান বলেন, সাংবাদিকদের প্রিয় সংগঠন ডিইউজে কার্যালয় যেমন আছে তেমনই থাকবে। কেউ যদি পূণরায় এদিকে নজর দেয়, এর পরিনতি হবে ভয়াবহ। আমরা অনেক ধৈর্য্য ধরেছি, এরপর দাতভাঙ্গা জবাব দেয়া হবে।
শিক্ষক কর্মচারি ঐক্য পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ সেলিম ভূইয়া বলেন, বিএফইউজে- ডিইউজে কার্যালয় পূনরুদ্ধারে আমি আনন্দিত। তিনি বলেন, আগেও বলেছি, আপনাদের এই গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে আমরা আছি, ভবিষ্যতেও থাকবো। দখলদার অগনতান্ত্রিক কোনো শক্তি দীর্ঘস্থায়ী হয় না বলেও মন্তব্য করেন অধ্যক্ষ সেলিম ভূইয়া।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় জোটের ৪৩ বছরের বাঁধন ছিঁড়ে বেরিয়ে গেল ব্রিটেন। ইইউতে থাকা না থাকা নিয়ে [...]

ইসলামী দল/সংগঠন

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আজীজুল হক বলেন, ‘কওমী মাদ[...]

বিনোদন

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ (লাক্সারি ক্রুজ) সার্ভিস চালু করতে যাচ্ছে ভারত। এ লক্ষ্যে দুই[...]
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন
কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

বিনোদন ডেস্ক : সাড়ে তিন বছর হল গাঁটছড়া বেঁধেছেন সাইফ

মিডিয়া

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

নিজস্ব প্রতিবেদক:  ১৯৪৭ সালের পরে আমাদের দেশে সকল ক্ষেত্রে যে নতুন ঔজ্জল্য দেখা দিয়েছিল, সাংবাদিকতার ক্ষেত্রে যারা নতুন উদ্যোগ নিয়েছিলেন,[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

নিজস্ব প্রতিবেদক: আসন্ন বাজেটে সিগারেট, বিড়ি, জর্দা ও গুলসহ সব ধরনের তামাকজাত পণ্যের ওপর ৭০ শতাংশ কর[...]

No posts available

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত সিনচিয়াংয়ের একটি গ্রাম। নাম তার আকসুপা। প্রাচীন সিল্ক রোডের একটি আউটপোস্ট ছিল একদা এই গ্রাম। রাজধানী[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]