• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মনিরুজ্জামান মিঞার মৃত্যুতে মঙ্গলবার ঢাবি বন্ধ

2016_06_13_22_15_18_nSpkHG6SbwyqnZoA71HwV8N6XbDq8l_originalঢাকা, দেশনিউজ.নেট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রাক্তন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞার মৃত্যুতে বিশ্ববিদ্যালয় একদিনের ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত পরীক্ষাসমূহ যথারীতি অনুষ্ঠিত হবে।

সোমবার (১৩ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ছুটি নিশ্চিত করে।

এদিকে  অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞা-এর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞা একজন মেধাবী শিক্ষক ছিলেন, বিশ্ববিদ্যালয়ে তাঁর অবদান স্মরনীয় হয়ে থাকবে। ভূগোল ও পরিবেশ বিষয়ে বিশেষত: হাইড্রোলজি ও ফিজিক্যাল জিওগ্রাফি বিশেষজ্ঞ হিসেবে তিনি বিশেষ সুনাম অর্জন করেছিলেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে তিনি দায়িত্বশীল ভূমিকা রেখেছেন।

উপাচার্য তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞার জন্ম ১৯৩৫ সালের ১ মে । তিনি ১৯৫১ সালে মেট্রিকুলেশন ও ১৯৫৩ সালে আইএসসি পাশ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৪ সালে বিএসসি এবং ১৯৫৭ সালে ভূগোল বিষয়ে এমএসসি ডিগ্রী অর্জন করেন। ১৯৫৮ সালে তিনি  জগন্নাথ কলেজে শিক্ষকতার মাধ্যমে কর্মজীবন শুরু করেন।

১৯৬৬ সালে ইউনিভার্সিটি অব প্যারিস থেকে ‘ডক্টর ডি ’ল ইউনিভার্সিটি’ ডিগ্রি অর্জন করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূগোল বিভাগে যোগদান করেন। ১৯৭৩ সালে তিনি সহযোগী অধ্যাপক এবং ১৯৮৬ সালে অধ্যাপক হিসেবে অধিষ্ঠিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন  একাডেমিক ও প্রশাসনিক কর্মকাণ্ডে তিনি যুক্ত ছিলেন। ১৯৯০ সালের ২৪ মার্চ তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে যোগদান করেন এবং ১৯৯২  সালের ১ নভেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে বিশ্ববিদ্যালয় থেকে তিনি অবসর গ্রহণ করেন।

তার প্রকাশিত গ্রন্থ ও গুরুত্বপূর্ণ গবেষণাপত্রের সংখ্যা ১৫টি। তার বেশ কিছু গবেষণাপত্র জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন জার্নাল ও সংকলনগ্রন্থে প্রকাশিত হয়েছে।

আগামীকাল মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১টায় অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞার মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগে আনা হবে এবং ছাত্র-শিক্ষক, শুভাকাঙ্ক্ষীদের শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়ায় বাদ যোহর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সোমবার দুপুরে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপক মনিরুজ্জামান মিয়া ইন্তেকাল করেন।

Print Friendly, PDF & Email