ঢাকা, বুধবার, সকাল ৯:১৯ মিনিট, তারিখ: ৪ঠা মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ, ১৭ই জানুয়ারী, ২০১৮ ইং, ৩০শে রবিউস-সানি, ১৪৩৯ হিজরী
ঢাকা উত্তর সিটির উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি | deshnews.net

deshnews.net

ঢাকা উত্তর সিটির উপনির্বাচন ২৬ ফেব্রুয়ারি

জানুয়ারি ০৪
অপরাহ্ন ০৯:৩৪ বৃহস্পতিবার ২০১৮

282183_168আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও দুই সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি সাধারণ ওয়ার্ড ও ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচন অনুষ্ঠিত হবে। আগামী ৯ জানুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন।

আজ বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভা শেষে নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

বৈঠকে সম্প্রতি শুন্য হওয়া গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনের সিদ্ধান্তও হয়েছে। আগামী ১৩ মার্চ এ দুটি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এবং এর তফসিল ঘোষণা করা হবে ৫ ফেব্রুয়ারি।

ঢাকা সিটির নির্বাচনে ইভিএম (ইলেট্রনিক ভোটিং মেশিন) ব্যবহার প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব জানান, কমিশন সভায় এখনও ইভিএম ব্যবহারের কোনও সিদ্ধান্ত হয়নি। তবে আমাদের পরিকল্পনায় রয়েছে। রংপুর সিটি করপোরেশনের নির্বাচনে যেহেতু একটি কেন্দ্রে সফলভাবে ইভিএম ব্যবহার করতে পেরেছি। ঢাকার বিষয়েও ইভিএমের কার্যকরী দিক পর্যালোচনা করে কমিশন সিদ্ধান্ত নেবে।

রাজধানীতে বিভিন্ন সম্ভাব্য প্রার্থীর পোস্টার-ব্যানার অপসারণ প্রসঙ্গে ভারপ্রাপ্ত সচিব বলেন, আমরা পোস্টার-ব্যানার অপসারণের জন্য ঢাকা বিভাগীয় কমিশনার, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তা ও পুলিশ কমিশনারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছি। আগামী ৬ জানুয়ারি মধ্য রাতের মধ্যে নিজ দায়িত্বে সম্ভাব্য প্রার্থীদের পোস্টার-ব্যানার অপসারণ করতে বলা হয়েছে। এ সময়ের মধ্যে কেউ যদি অপসারণ না করে তাহলে আর্থিক জরিমানাসহ আইনানুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ইসি সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন এবং নতুন যুক্ত হওয়া উত্তর-দক্ষিণের ৩৬ ওয়ার্ডের নির্বাচন পরিচলনার জন্য বাজেট ধরা হয়েছে ১৫ কোটি টাকা। এর মধ্যে আইন-শৃঙ্খলা খাতে বরাদ্দ নয় কোটি টাকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় বরাদ্দ ছয় কোটি টাকা।

নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ এনামুল হক জানান, বছরের শুরুতে এ নির্বাচনের জন্য বারাদ্দ রাখেনি ইসি। কিন্তু নির্বাচন যেহেতু করতেই হবে, তাই বিভিন্ন যায়গায় কাটছাট করে প্রাথমিকভাবে ঢাকায় দুই সিটিতে নির্বাচনের জন্য ১৫ কোটি টাকা বাজেট ধরা হয়েছে। নির্বাচনের কয়েকদিন আগে আইন-শৃঙ্খলা বৈঠকের পর চূড়ান্ত হিসাব দেয়া যাবে। তবে সে সময় ১৫ কোটি থাকবে কিছু টাকা কম-বেশি হতে পারে। সর্বশেষ ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচন পরিচালনা জন্য বাজেট ছিল ৩৫ কোটি টাকা । ওই নির্বাচনে দুই সিটির মেয়র ও সব ওয়ার্ডে ভোট অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল।
চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর তার মৃত্যু হয়। পরে ওই পদ শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ডিএনসিসির মেয়র পদের পাশাপাশি ঢাকার দুই সিটিতে যুক্ত হওয়া নতুন ওয়ার্ড গুলোতে কাউন্সিলর নির্বাচন করতে চায় ইসি।

ঢাকা উত্তর সিটির বাড্ডা ইউনিয়ন থেকে যুক্ত হয়েছে ৩৭ ও ৩৮ নম্বর ওয়ার্ড, ভাটারা ইউনিয়নে ৩৯ ও ৪০ ওয়ার্ড, সাঁতারকূল ইউনিয়নের ৪১ নম্বর ওয়ার্ড, বেরাইদ ইউনিয়নে ৪২ নম্বর ওয়ার্ড, ডুমনি ইউনিয়নে ৪৩ নম্বর ওয়ার্ড, উত্তরখান ইউনিয়নে ৪৪, ৪৫ ও ৪৬ নম্বর ওয়ার্ড, দক্ষিণখান ইউনিয়নে ৪৭, ৪৮, ৪৯ ও ৫০ নম্বর ওয়ার্ড এবং হরিরামপুর ইউনিয়নে ৫১, ৫২, ৫৩ ও ৫৪ নম্বর ওয়ার্ড।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মান্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ ইউনিয়ন থেকে ডিএনসিসিতে যুক্ত হওয়া ৫৮, ৫৯, ৬০, ৬১, ৬২, ৬৩, ৬৪, ৬৫, ৬৬, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২, ৭৩, ৭৪ ও ৭৫ নম্বর ওয়ার্ড। ঢাকা উত্তরের মেয়র পদে উপ- নির্বাচনের সঙ্গে এসব ওয়ার্ডে নির্বাচন দেয়ার পরিকল্পানা করেছে ইসি। এদিকে গতকাল কমিশন সভায় সম্প্রতি শুন্য হওয়া গাইবান্ধা-১ ও ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনের সিদ্ধান্তও হয়েছে।

এ বিষয়ে ভারপ্রাপ্ত সচিব জানান, আগামী ১৩ মার্চ এ দুটি আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এবং এর তফসিল ঘোষণা করা হবে ৫ ফেব্রুয়ারি। গত বছর ৩১ ডিসেম্বর সড়ক দুর্ঘটনায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের আওয়ামী লীগ দলীয় এমপি গোলাম মোস্তফা এবং বার্ধক্যজনিত কারণে ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গাইবান্ধা-১ আসনের এমপি ও প্রাণিসম্পদমন্ত্রী ছায়েদুল হক। এরপর আসনটি দুটি শূন্য ঘোষণা করে ইসি।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় জোটের ৪৩ বছরের বাঁধন ছিঁড়ে বেরিয়ে গেল ব্রিটেন। ইইউতে থাকা না থাকা নিয়ে [...]

ইসলামী দল/সংগঠন

দিল্লী ফিরে যাচ্ছেন সাদ, এবারের মুনাজাত পরিচালনা করবেন কাকরাইলের যোবায়ের

দিল্লী ফিরে যাচ্ছেন সাদ, এবারের মুনাজাত পরিচালনা করবেন কাকরাইলের যোবায়ের

নিজস্ব প্রতিবেদক: অবশেষে দিল্লি ফিরে যাচ্ছেন মাওলানা সাদ। ইতোমধ্যেই তিনি বিমানবন্দরের পৌঁছেছেন বলে ন[...]

বিনোদন

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

নিজস্ব প্রতিবেদক:  আলোচিত সমালোচিত মডেল ও অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপির ডিভোর্স হয়ে গেছে বলে ফেসবুকে একটি পোস্ট দিয়ে জানান তিনি।[...]
কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন

মিডিয়া

আমার দেশ প্রকাশে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান মাহমুদুর রহমানের

আমার দেশ প্রকাশে সবাইকে সোচ্চার হওয়ার আহ্বান মাহমুদুর রহমানের

নিজস্ব প্রতিবেদক: দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান প্রায় পাঁচ বছর ধরে পত্রিকাটি বন্ধ করে রাখায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন,[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ইবতেদায়ী শিক্ষকরা

অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ইবতেদায়ী শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক : চাকরি জাতীয়করণের দাবিতে ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে শনিবার পঞ্চম দিনের মতো অনশ[...]

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : গত ১৬ই নভেম্বর গ্লোবাল অন্ট্রাপ্রেনিওরশিপ উইক ২০১৭ সেলিব্রেটিং প্রোগ্রাম আয়োজন করেছে তরুণ উদ্যোক্তাদের নিয়ে গড়ে উঠা সংগঠন “ই-ক্লাব“[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]