সিঙ্গাপুর ফেরত ১৪ জন আইএস ও আল-কায়েদা নয়, আনসারুল্লাহর অনুসারী : ডিবি

monirul DBনিজস্ব প্রতিবেদক : ঢাকা মহানগর গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের (ডিবি) পক্ষ থেকে জানানো হয়েছে, জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে সিঙ্গাপুর থেকে দেশে ফেরত পাঠানো বাংলাদেশিদের মধ্যে ১৪ জন আনসারুল্লাহ বাংলা টিমের অনুসারী। আইএস কিংবা আল-কায়েদা নয়।

রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম-কমিশনার মো. মনিরুল ইসলাম এ তথ্য জানান।

সিঙ্গাপুর থেকে দেশে ফেরত পাঠানো কয়েকজনের মোবাইল ফোন থেকে জসীমউদ্দিন রাহমানির বইয়ের সফটকপিও পাওয়া গেছে বলেও জানান তিনি।

মনিরুল ইসলাম বলেন, নভেম্বর ও ডিসেম্বর মাসে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে মোট ২৭ জনকে ব্ল্যাকলিস্ট করে বাংলাদেশে ফেরত পাঠিয়েছিল সিঙ্গাপুর। প্রাথমিক জিজ্ঞাসাবাদের পর ডিবি পুলিশ এদের মধ্যে ১৪ জনের সঙ্গে জঙ্গি সংশ্লিষ্টতা পেয়েছে। তবে তাদের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) কিংবা আল-কায়েদার সঙ্গে জড়িত থাকার প্রমাণ পাওয়া যায়নি। তারা আনসারুল্লাহ বাংলাটিমের প্রধান জসীমউদ্দিন রাহমানির অনুসারী।

বাংলাদেশে হামলার পরিকল্পনা ছিল ফেরত পাঠানো ‘জঙ্গিদের’, সিঙ্গাপুরের এমন প্রতিবেদন প্রসঙ্গে তিনি বলেন, জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে সুনির্দিষ্ট কোনো হামলার তথ্য পাওয়া যায়নি। যাদের ফেরত পাঠানো হয়েছে তারা সবাই শ্রমিক। তারা সিঙ্গাপুরের একটি মসজিদে সংগঠিত হয়ে বয়ান শুনতো। অনেক সময় বাংলাদেশের ব্যক্তিরা সিঙ্গাপুরে গিয়ে মসজিদে বয়ান দিয়ে তাদের সংগঠিত করতো।

জঙ্গি সংশ্লিষ্টতা পাওয়ায় ১৪ জনের বিরুদ্ধে গত ২১ ডিসেম্বর সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের করেছে পুলিশ। বাকি ১৩ জনকে ছেড়ে দেওয়া হলেও তাদের গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে বলেও জানান ডিবির যুগ্ম-কমিশনার।

Print Friendly, PDF & Email