চট্টগ্রাম কলেজের চার ছাত্রাবাস বন্ধ, হল ত্যাগের নির্দেশ

2নিজস্ব প্রতিনিধি: ক্ষমতাসীন ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যকার সংঘর্ষের ঘটনায় চট্টগ্রাম কলেজের চারটি ছাত্রাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

একই সঙ্গে বুধবার রাত আটটার মধ্যে ছাত্রদের এবং আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

আর সংঘর্ষের ঘটনা তদন্তে কলেজ কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটির গঠন করেছে। সংঘর্ষের পর কলেজের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন অধ্যক্ষ জেসমিন আক্তার।

তিনি বলেন, বুধবার বিকেলে কলেজের একাডেমিক কাউন্সিলের সভায় কলেজের তিনটি ছাত্রাবাস ও একটি ছাত্রী নিবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার এই সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া পাঁচ সদস্যের কমিটিকে ঘটনার তদন্ত করে দ্রুত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, চট্টগ্রাম কলেজে শেরেবাংলা, সোহরাওয়ার্দী ও সবুর হোস্টেল নামে তিনটি ছাত্রাবাস এবং খদিজাতুল কোবরা নামে আরেকটি ছাত্রী নিবাস রয়েছে।

এর আগে মহান বিজয় দিবসে কলেজের শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে বুধবার সকালে ছাত্রলীগ ও পুলিশের সঙ্গে ইসলামী ছাত্রশিবিরের দফায় দফায় সংঘর্ষ হয়।

এতে উভয়পক্ষের অন্তত ১০ জন নেতাকর্মী আহত হন। পরে অভিযান চালিয়ে কলেজ থেকে শতাধিক শিবিরের নেতাকর্মীকে আটক করে পুলিশ।

পরে ক্যাম্পাসে থাকা পুলিশ সদস্যদের পাশাপাশি অতিরিক্ত পুলিশ গিয়ে ক্যাম্পাসে অবস্থান নেয় এবং দুপুরের পরে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়।

সংঘর্ষে কলেজের সামনে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ছাত্রলীগের নেতাকর্মীরা কলেজের বাইরে এবং শিবিরের নেতাকর্মীরা ক্যাম্পাসের ভেতর হলে অবস্থান নেয়।

কোতোয়ালি থানার ওসি জসিম উদ্দিন বলেন, চট্টগ্রাম কলেজের শহীদ মিনারে বিজয় দিবসের ফুল দিতে যায় কলেজ ছাত্রলীগ। এ সময় ছাত্রশিবিরও ফুল দিতে আসে।

তখন উভয়পক্ষের মধ্যে তর্ক ও হাতাহাতির ঘটনা ঘটে। এরপর শিবির ধাওয়া দিলে ছাত্রলীগ মহসিন কলেজের সামনে অবস্থান নেয়। এর কিছু সময়
পর ত্রিমুখী সংঘর্ষ শুরু হয়।

Print Friendly, PDF & Email