এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুঃ প্রথম দিনে অনুপস্থিত ৬৮২৬জন

SSC Exam-genনিজস্ব প্রতিবেদক : এসএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ছয় হাজার ৮২৬ জন। অপরদিকে, পরীক্ষায় নকলের দায়ে সাত শিক্ষার্থী ও নকলে সহায়তার দায়ে দু’জন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান মো. আবু বক্কর ছিদ্দিক স্বাক্ষরিত সোমবার এসএসসি পরীক্ষা-সংক্রান্ত এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

তিন হাজার ২১৪টি কেন্দ্রের মাধ্যমে সোমবার সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্রের পরীক্ষা হয়েছে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এসএসসি, দাখিল ও কারিগরি মিলিয়ে এবার মোট পরীক্ষার্থী ছিল ১৬ লাখ ৫১ হাজার ৫২৩। এর মধ্যে আট বোর্ডের অধীনে এসএসসিতে ১৩ লাখ চার হাজার ২৭৪ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে দু’লাখ ৪৮ হাজার ৮৬৫ ও এসএসসি ভোকেশনালে (কারিগরি) ৯৮ হাজার ৩৮৪ পরীক্ষার্থী।

অনুপস্থিত শিক্ষার্থীদের মধ্যে ঢাকা বোর্ডে ৮৪৭, কুমিল্লা বোর্ডে ৫১০, যশোরে ৪২৩, রাজশাহীতে ৪২১, চট্টগ্রামে ২৭৯, সিলেটে ২৫২, বরিশালে ২৫০ ও দিনাজপুর বোর্ডে ৩০৬ জন রয়েছে।
মাদ্রাসা শিক্ষা বোর্ডে দুই হাজার ৫৯৭ ও কারিগরি বোর্ডে ৯৪১ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

যাশোর ও মাদ্রাসা বোর্ডে একজন করে এবং কারিগরি বোর্ডে পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর যাশোর ও মাদ্রাসা বোর্ডে একজন করে শিক্ষককে বহিষ্কার করা হয়েছে।

Print Friendly, PDF & Email