বুথ থেকে টাকা চুরি: ক্ষতিগ্রস্ত গ্রাহকদের টাকা ফেরত দিল ইস্টার্ন ব্যাংক

0002নিজস্ব প্রতিবেদক: এটিএম কার্ড ক্লোন করে বুথ থেকে জালিয়াত চক্রের হাতিয়ে নেওয়া ২৪ জন গ্রাহকের টাকা ফেরত দিয়েছে ইস্টার্ন ব্যাংক লিমিটেড(ইবিএল)। বৃহস্পতিবার এক অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে গ্রাহকদের এই টাকা ফেরত দেয় ব্যাংকটি।

টাকা হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর(ডিজি) নাজনীন সুলতানা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভংকর সাহা, ইবিএল এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান উর রশিদ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস এর মহাব্যবস্থাপক ইস্কান্দার মিয়া।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডিজি নাজনীন সুলতানা বলেন, ব্যাংকিং খাতে আমরা যতই ডিজিটালাইজড হচ্ছি, প্রতিকূলতা ততই কঠিন হচ্ছে। সেগুলোকে মোকাবেলা করেই আমাদের এগিয়ে যেতে হবে। অনেক বড় ধরনের ক্ষতি হতে পরত। তা থেকে আমরা বেঁচে গেছি।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভংকর সাহা বলেন, গ্রাহকদের স্বার্থ রক্ষায় আমরা দ্রুত পদক্ষেপ নিয়েছি। এই সময়ে লেনদেন হওয়া সকল কার্ড বন্ধ করে দেওয়া হয়েছিল। বাংলাদেশ ব্যাংকের তড়িৎ পদক্ষেপের কারণে বড় ধরনের ক্ষতি হয়নি।

তবে, ইবিএল এর গ্রাহকরা ব্যাংককে আরো সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে বলেন, ব্যাংককে সামনের দিকে বুথের নিরাপত্তা ব্যবাস্থা আরও জোড়ালো করতে হবে। নইলে ভবিষ্যতে এটিএম কার্ড ব্যবহার নিয়ে আমাদের সিদ্ধান্ত বদলাতে হতে পারে। এসময় ইবিএল এর পক্ষ থেকে গ্রাহকদের ব্যাংকের প্রতি আস্থা রাখার জন্য অনুরোধ জানানো হয়।

অনুষ্ঠানে ৫ জন গ্রাহককে টাকা ফেরত দেয়া হয়। বাকিদের টাকা তাদের একাউন্টে জমা করা হয়েছে বলে অনুষ্ঠানে জানিয়েছে ইবিএল।

প্রসঙ্গত, গত শুক্রবার রাজধানীর বনানী ও মিরপুরের চার ব্যাংকের ৬টি বুথ থেকে স্কিমিং ডিভাইসের মাধ্যমে গ্রাহকের ডেবিট কার্ডের তথ্য ও পাসওয়ার্ড চুরি করে ক্লোন কার্ড তৈরি করে ৩৬ জন গ্রাহকের টাকা তুলে নেয় একটি চক্র। এই চক্রের সঙ্গে এক বিদেশি নাগরিকও জড়িত থাকার ভিডিও ফুটেজ পেয়েছে ব্যাংক। এঘটনায় ইউসিবি ও সিটি ব্যাংক পৃথকভাবে মামলা দায়ের করেছে। বর্তমানে ডিবি মামলা তদন্ত করছে।

Print Friendly, PDF & Email