• মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সৌদি জোটে নাম দেখে পাকিস্তানের বিস্ময়

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের নেতৃত্বে সদ্য গঠিত ৩৪টি মুসলিম দেশের সামরিক জোটে পাকিস্তানের নাম থাকায় বিস্ময় প্রকাশ করেছে ইসলামাবাদ।

সন্ত্রাসবিরোধী এ জোটে নাম অন্তর্ভুক্ত করার বিষয়ে সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র পাকিস্তানের সঙ্গে কোনো পরামর্শ করা হয়নি বলে জানান দেশটির পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরী। তিনি সাংবাদিকদের জানান, পাকিস্তান জোটের অংশ, এমন খবর পড়ে তিনি বিস্মিত হয়েছেন।

আইজাজ চৌধুরী জানান, সৌদি আরবের কাছে এ বিষয়ে ব্যাখ্যা চাইতে রিয়াদে পাকিস্তানের রাষ্ট্রদূতকে তিনি নির্দেশ দিয়েছেন।

আরেকজন জ্যেষ্ঠ কর্মকর্তা নিশ্চিত করেন জোটে পাকিস্তানের নাম অন্তর্ভুক্ত করার ব্যাপারে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়নি।

মঙ্গলবার এক বিবৃতিতে এ জোটের নাম ঘোষণা করে অনেক দেশকে বিস্মিত করেছে সৌদি সরকার।

বিবৃতিতে বলা হয়েছে, ইরাক, সিরিয়া, লিবিয়া, মিশর ও আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সামরিক অভিযানে সমর্থন ও সমন্বয়ের জন্য ওই জোটটি গঠিত হয়েছে। সৌদি নেতৃত্বাধীন এ নতুন জোটের সদর দপ্তর হবে রিয়াদে।

ইসলামাবাদের সঙ্গে পরামর্শ ছাড়াই সামরিক জোটে পাকিস্তানের নাম সৌদি আরব এবারই প্রথম অন্তর্ভুক্ত করেছে তা নয়। এর আগে ইয়েমেনে অভিযান চালাতে গঠিত সামরিক জোটে পাকিস্তানকে অন্তর্ভুক্ত করে সৌদি আরব।

এছাড়া জোটের মিডিয়া সেন্টারে পাকিস্তানের পতাকাও দেখা গিয়েছিল। পরে ইয়েমেন যুদ্ধে যোগ দেওয়া থেকে বিরত থাকে পাকিস্তান। তবে রিয়াদের সাথে ইসলামাবাদ সব সময়ই ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে চলে।

পাকিস্তান সরকারের নীতি হলো জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যতিত দেশের সীমান্তের বাইরে কোথাও দেশটির সেনা মোতায়েন করা হবে না। অতীতে একই যুক্তিতে জঙ্গিগোষ্ঠি আইএসের বিরুদ্ধে সামরিক জোটে যোগ দিতে যুক্তরাষ্ট্রের আহ্বান দুইবার ফিরিয়ে দেয় পাকিস্তান।

পাকিস্তানের সেনা মুখপাত্র লেফটেন্যান্ট জেনারেল আসিম বাজওয়া গত মাসে এ সম্পর্কে বলেছিলেন, আমাদের অঞ্চলের বাইরে কোথাও যুদ্ধে জড়িয়ে যেতে চাই না আমরা।

সূত্র: দা ডন

Print Friendly, PDF & Email