ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সৌদি আরব

1আন্তর্জাতিক ডেস্ক: শিয়া মুসলিমদের বিশিষ্ট ধর্মীয় নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করার পর নানান ঘটনার জের ধরে ইরানের সঙ্গে সব প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। শুধু তাই নয়, ইরানের সকল কূটনীতিককে ৪৮ ঘণ্টার মধ্যে দেশত্যাগেরও নির্দেশ দেয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র দফতরের ররাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, শিয়া নেতা শেখ নিমর আল-নিমরের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে আঞ্চলিক দুই দেশের মধ্যে উত্তেজনা ব্যাপকহারে বেড়েছে। ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে উত্তেজনার সেই পারদ আরো একধাপ বাড়িয়ে দিয়েছে সৌদি আরব।

ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ এনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল যুবায়ের বলেছেন, ইরান অস্ত্র বিতরণ করছে এবং এই অঞ্চলে একটি সন্ত্রাসী সেল তৈরি করছে।

যুবায়ের আরো বলেছেন যে, ইরান অস্ত্র বিতরণ করছে এবং সৌদি আরবসহ এই অঞ্চলে সন্ত্রাসী সেল তৈরি করছে। এর ইতিহাস নেতিবাচক ও আগ্রাসী হস্তক্ষেপ ঘটনা; মৃত্যু ও ধ্বংস দিয়ে পরিপূর্ণ। আর একারণেই ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করছে।
আর তাই ইরানের কূটনৈতিক মিশন, দূতাবাস, কনসুলেট এবং এই সংক্রান্ত অফিসের সব কর্মকর্তাকে দুই দিনের মধ্যে ইরান ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে গতকাল (রোববার) শেখ নিমর আল-নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে ইরানে শিয়া মতাবলম্বীরা তেহরানে সৌদি আরবের দূতাবাস ভবনে আগুন ধরিয়ে দিয়েছিলো।
অন্যদিকে মুসলিম বিশ্বের শক্তিশালী দুই দেশ শিয়া অধ্যুষিত ইরান ও সুন্নি অধ্যুষিত সৌদি আরবের মধ্যে উদ্বেগ বাড়তে থাকায় দেশ দুটিকে শান্ত হবার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email