• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

এবার ইয়েমেনে ইরান দূতাবাসে বিমান হামলা চালালো সৌদি জোট

00001আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনের রাজধানী সানায় ইরান দূতাবাসে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান থেকে বোমা হামলা চালানো হয়েছে বলে অভিযোগ করেছে তেহরান। বৃহস্পতিবারের এ হামলায় দূতাবাসের এক কর্মচারী আহত হয়েছেন। খবর বিবিসির।

সানার বাসিন্দারা বলছেন, সৌদি নেতৃত্বাধীন জোট এক ডজনেরও বেশি বিমান হামলা চালিয়েছে। সৌদি জোট গত বছর থেকে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা শুরু করে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে বলা হয়েছে, বিমান হামলায় দূতাবাসের একজন কর্মচারী আহত হয়েছেন।

সৌদি জোটের একজন মুখপাত্র বলেন, ইয়েমেনে বিদ্রোহীদের লক্ষ্য করে একটি পরিত্যক্ত দূতাবাসে বিমান হামলা চালানো হয়েছে। বিদ্রোহীরা পরিত্যক্ত ওই দূতাবাস ব্যবহার করতো। ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ইরান সহায়তা করছে বলে দীর্ঘদিনের অভিযোগ রিয়াদের। তবে ইরান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

গত শনিবার সৌদি শিয়া নেতা নিমর আল-নিমরের ফাঁসি কার্যকর করে রিয়াদ। এ নিয়ে ব্যাপক প্রতিবাদ হয় ইরানে। তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালায় বিক্ষোভকারীরা। পরে দূতাবাসে হামলার অভিযোগে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। এর জের ধরে আরব উপসাগরীয় অঞ্চলের আরো কয়েকটি দেশ তেহরানের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়।

Print Friendly, PDF & Email