• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সৌদির সাথে সংঘাতের সম্ভাবনা নেই: ইরানের পররাষ্ট্রমন্ত্রী

11আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দুটি ক্ষমতাধর দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকলেও ইরান ও সৌদি আরবের মধ্যে সামরিক সংঘাতের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সৌদি সরকার দেশটির প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর আল-নিমরকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মৃত্যুদণ্ড দেয়ার পর দুটি দেশের সম্পর্কে চরম টানাপড়েন সৃষ্টি হয়।
নিমরের মৃত্যুদণ্ডের প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর সৌদি আরব ইরানের সাথে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে।
বুধবার ডাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে বক্তৃতায় জাভাদ জারিফ বলেন, ‘ (যুদ্ধ হবে? ) না। আমি মনে করি আমাদের সৌদি প্রতিবেশীদের উপলব্ধি করা দরকার যে সংঘাতে কারো স্বার্থই হাসিল হবে না।

‘ইরানের কাছ থেকে কোনো প্রতিবেশী কোনো হুমকিতে নেই…এবং আমাদের প্রতিবেশীদের আস্থা বৃদ্ধির পদক্ষেপ নেয়ার জন্য আমরা প্রস্তুত।’

পরমাণু চুক্তির ধারাবাহিকতায় ইরানের ওপর থেকে ১০ বছরের অর্থনৈতিক অবরোধ প্রত্যাহার হওয়ায় দেশটিতে নতুন অর্থনৈতিক যুগের সূচনা হবে বলে আশা করা হচ্ছে।

সৌদি আরব মনে করছে, এরফলে প্রতিবেশী দেশগুলোকে আর্থিক সুবিধা দিয়ে নিজ বলয়ে রাখার চেষ্টা করবে ইরান।
জারিফ বলেন, ২০১৩ সালে যখন প্রাথমিক পরমাণু চুক্তি হয় তখনই সৌদির সাথে সম্পর্কে ভাঙন ধরে। এতে সৌদি আরব ভীত হয়ে পড়ে।

‘আমি একটা কথা স্পষ্ট করে বলতে চাই যে জেনেভায় ২০১৩ সালে চুক্তি হওয়ার পর থেকেই সৌদি প্রতিবেশী আতঙ্কিত হয়ে পড়ে। আতঙ্কিত হওয়ার তো কোনো কারণ নেই, আমাদের বন্ধুরা। ইরান আপনাদের সাথে কাজ করতে চায় এবং এ অঞ্চলের কাউকেই বাদ দিতে চায় না। সংঘাতে জড়ানোর কোনো প্রয়োজন নেই।’

জারিফ বলেন, তেহরানে সৌদি দূতাবাসে হামলায় জড়িতদের বিচার করা হচ্ছে কিন্তু রিয়াদ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার অজুহাত খুঁজছিল।

সূত্র: এপি

Print Friendly, PDF & Email