এবার সিরিয়ায় স্থল অভিযানের প্রস্তুতি সৌদি সামরিক জোটের

10আন্তর্জাতিক ডেস্ক: গতবছরের মার্চ থেকে শুরু হওয়া ইয়েমেনে সৌদি জোটের সামরিক অভিযান শেষ না হতেই এবার আরেক প্রতিবেশি সিরিয়ায় স্থল অভিযানের জন্য সেনা পাঠাতে প্রস্তুত বলে ঘোষণা দিয়েছে সৌদি আরব।

রিয়াদ তার ভাষায় বলেছে, সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী অভিযানে জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোট যদি স্থল অভিযানের সিদ্ধান্ত নেয় তবে তাতে সেনা পাঠাতে সৌদি আরব প্রস্তুত রয়েছে। সৌদি প্রতিরক্ষামন্ত্রীর উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ আনসারি সৌদি সরকারি চ্যানেল আল-আরাবিয়া টেলিভিশনকে বৃহস্পতিবার এ কথা বলেছেন।

এদিকে, আইএস বিরোধী কথিত যুদ্ধে ওয়াশিংটন জোট সদস্যদের কাছ থেকে আরো বেশি সহযোগিতা চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি। পাশাপাশি তিনি আরো বলেছেন, পর্যালোচনা না করা পর্যন্ত এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলতে চায় না মার্কিন পররাষ্ট্র দফতর।

সিরিয়ায় আইএস বিরোধী কথিত বিমান হামলায় জড়িত মার্কিন নেতৃত্বাধীন জোটের অন্যতম সদস্য সৌদি আরব। ২০১৪ সালের আগস্ট মাস থেকে এ জোট সিরিয়ার ভেতরে বিমান হামলা চালাচ্ছে। দামেস্ক বা জাতিসংঘের অনুমতি ছাড়াই এ অভিযান শুরু করেছে মার্কিন নেতৃত্বাধীন জোট।

তবে, তাদের হামলায় আইএসের কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে আজ পর্যন্ত তা পরিষ্কার নয়। বরং এ জোটের হামলায় সিরিয়ার বহু অবকাঠামো ধ্বংস ও বেসামরিক মানুষ নিহত হয়েছে বলে খবর বের হয়েছে।
সূত্র: নিউইয়র্ক টাইমস

Print Friendly, PDF & Email