রমজান মাসে রোজা রাখার ওপর চীনে নিষেধাজ্ঞা

1465261634আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : মুসলিম অধ্যুষিত সিনজিয়াং প্রদেশে রমজানে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি করল চীন। ওয়েবসাইটে এই নিয়ে নির্দেশিকায় বলা হয়েছে, সরকারি কর্মচারী, ছাত্র, শিক্ষক এবং শিশুরা রমজানে রোজা রাখতে পারবেন না। নীতিগতভাবেই ধর্মীয় আচরণে লাগাম রয়েছে কমিউনিস্ট চীনে। এতদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা কেবল দলীয় কর্মী এবং সরকারি কর্মচারীদের মধ্যে সীমাবদ্ধ ছিল। এবার শিক্ষক–ছাত্রদেরও নিষেধাজ্ঞার আওতায় আনা হল। সিনজিয়াং প্রদেশে প্রায় এক কোটি মুসলিমের বাস। অধিকাংশই সংখ্যালঘু ইউঘুর মুসলিম। এই ইউঘুরদের সঙ্গে প্রায়ই ছোট–বড় বিরোধে জড়িয়ে পড়ছে চীনা সেনা।

মানবাধিকার কর্মীরা বলছেন, ইউঘুরদের সাংস্কৃতিক এবং ধর্মীয় আচরণে সরকার হস্তক্ষেপ করাতেই তারা বিক্ষুব্ধ হয়ে পড়ছে। মানতে নারাজ চীন। নির্দেশিকায় আরও বলা হয়েছে, রমজানের সময় রেস্তোরাঁ বা পানীয়ের দোকান বন্ধ রাখা যাবে না। শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে আলাদা করে নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, সমস্ত স্কুলের শিক্ষক এবং ছাত্ররা মসজিদে যেতে পারবেন না। অলতয় প্রদেশে আবার ছাত্র–ছাত্রীদের অভিভাবকদের সঙ্গে আলোচনা চালাচ্ছে প্রশাসন। উদ্দেশ্য একটাই, ছাত্র–ছাত্রীদের রোজা থেকে বিরত রাখা।

বিতর্ক দেখা দেওয়ায় চীন বলছে, সিনজিয়াং প্রদেশের মানুষ এখন নাকি এতটাই ধর্মীয় স্বাধীনতা ভোগ করেন যা অতীতে কখনও তারা পাননি। আর দোকান খোলা প্রসঙ্গে তাদের মত, জোর করে কেউ যাতে বন্ধ না করে তার জন্যই এই নির্দেশিকা। নিয়ম মেনে ধর্মীয় আচরণ পালনে কোনও বাধা নেই, বলছে চীন।

Print Friendly, PDF & Email