• শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

তুরস্কে ১৭ পুলিশ অফিসারসহ ৪২ জন নিহত : সেনা অভ্যুত্থানের চেষ্টা ব্যার্থ

thumbs_b_c_81871f7c46a32bbc8f2d7f3297743c81আন্তর্জাতিক ডেস্ক: অভ্যুত্থান ব্যর্থ করে তুরস্কের প্রেসিডেন্ট এরদুগানের আহবানে লক্ষ লক্ষ জনতা রাজপথে অবস্থান নিয়েছে। সকল রাজনৈতিক দল সরকারের পক্ষে সমর্থন ব্যক্ত করেছে। সেনাপ্রধান, নৌ বাহিনী, স্পেশাল সিকিউরিটি ফোর্স ও পুলিশ বাহিনী সরকারের পক্ষে তাদের অবস্থান স্পষ্ট করেছেন। অভ্যুত্থানকারী সেনাদের ট্যাংকের সামনে জনতা শুয়ে পরেছে।
ইস্তাস্বুল ও আংকারার বাইরে কোন সংঘর্ষের খবর পাওয়া যায়নি। আলজাজিরা জানিয়েছে, রাজধানী আংকারায় ৪২ জন মারা গেছে। এর মধ্যে ১৭ জন পুলিশ অফিসার রয়েছেন।
সরকার বলছে, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রনে।
ইস্তাম্বুলের বিমানবন্দরে এক সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগান জানিয়েছেন, অভ্যুত্থানে জড়িত কয়েকজন অফিসারকে ইতোমধ্যেই গ্রেফতার করা হয়েছে।
এর আগে এরদোগানে হাজার হাজার সমর্থকের বিক্ষোভের মুখে সেনা বাহিনীর বিদ্রোহী অংশ ইস্তানবুল বিমান বন্দর থেকে সড়ে যেতে বাধ্য হয়।
সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা ব্যর্থ করতে প্রেসিডেন্ট এরদোগানের ডাকে সাড়া দিয়ে হাজার হাজার সমর্থক বিভিন্ন শহরে বিক্ষোভ করছে।
দেশের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন পরিস্থিতি এখন সরকারের নিয়ন্ত্রণে এসেছে, এবং রাজধানী আনকারার আকাশে বিমান উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে।

Print Friendly, PDF & Email