• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

কাতার অবরোধের অবসান হতে যাচ্ছে!

i_image_1498970229নিউজ ডেস্ক : কাতার অবরোধের অবসান হতে পারে খুব শিগগিরই । সৌদি জোটের সঙ্গে কাতারের যে বিরোধ চলছিল তাতে নাটকীয় পরিবর্তনের আভাস মিলছে । মৃদু বলেও সুবাতাস বইতে শুরু করেছে । সন্ত্রাস দমন আইনে সংশোধনের আদেশ দিয়ে কাতারের আমীর বৃহস্পতিবার যে ডিক্রি জারি করেছেন তাকে স্বাগত জনিয়েছে অবরোধ আরোপকারি সৌদি জোটের প্রধান পার্টনার সংযুক্ত আরব আমীরাত। কাতারকে ঘিরে দেড় মাসেরও বেশি সময় ধরে চলমান উপসাগরীয় সংকটে এটিকে গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে । এরই মধ্যে শুক্রবার কাতারের আমীর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে তার দেশের কঠোর অবস্থান পুনর্ব্ক্ত করেছেন ।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জেক্স টিলারসন গতকাল শুক্রবার নতুন করে কাতার অবরোধের অবসান ঘটানোর তাগিদ দিয়েছেন । আবার সংকট নিরসনে তুরস্কের প্রেসিডেনট রিসেপ তাইয়েব এরদোগান আগামী কাল রোববা মধ্যপ্রাচ্য  সফরে বের হচ্ছেন।  তিনি প্রথমে সৌদি আরব ও পরে কুয়েত যাবেন । সৌদি বাদশাহ ও প্্রিন্স র সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে । আশা করা হচ্ছে সংকট নিরসনে এরদোগানের এ সফর গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবেে ।

উল্লেখ করা যেতে পারে যে, সন্ত্রাসে মদদ দেয়ার অভিযোগ তুলে গত ৫ জুন সৌদির নেতৃত্বে চার দেশ উপসাগরীয় ধনী রাষ্ট্র কাতারকে একঘরে করতে সর্বাত্মক অবরোধ আরোপ করে ।

Print Friendly, PDF & Email