• সোমবার, ২০ মে, ২০১৯

নির্বাচনকে সামনে রেখে সাংবাদিকদের নিরাপত্তা উন্নত করার আহ্বান

127423_rsfনিউজডেস্ক: জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে সব সাংবাদিকদের নিরাপত্তার উন্নত করে তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে সাংবাদিকদের অধিকার বিষয়ক সংগঠন রিপোর্টার্স উইথআউট বর্ডার্স (আরএসএফ)। সম্প্রতি কুষ্টিয়ায় দৈনিক আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমানের ওপর হামলার নিন্দা জানিয়েছে তারা। বলা হয়েছে, ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা তাকে প্রায় মেরেই ফেলেছিল। ২২ শে জুলাই তার ওপর পূর্বপরিকল্পিত হামলা চালায় ক্ষমতাসীন দলের প্রায় ১০০ নেতাকর্মী। আরএসএফ এ বিষয়ে দেয়া বিবৃতিতে বলেছে, কুষ্টিয়ার আদালত থেকে যখন সুপরিচিত এই সাংবাদিক বেরিয়ে আসেন তখন তার ওপর ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের প্রায় ১০০ নেতাকর্মী হামলা চালায়। তারা আদালত চত্বরে প্রবেশ করেই তার ওপর লাঠি ও ইটপাটকেল ব্যবহার করে হামলা চালায়। এ সময় তাকে রক্ষা করতে পুলিশ কিছুই করে নি। এতে মাহমুদুর রহমানের মাথায় ও মুখমন্ডলে বেশ কিছু গুরুত্বর জখম হয়। তবে তিনি স্থিতিশীল ছিলেন। তিনি ঘটনাস্থল থেকে নিজেকে বাঁচিয়ে নিয়ে আদালত চত্বরে একজন আইনজীবীর অফিসে আশ্রয় নেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, ঢাকাভিত্তিক পত্রিকা দৈনিক আমার দেশ-এর সম্পাদনা করেন মাহমুদুর রহমান। এ পত্রিকাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিরোধীদের সমর্থন করে। প্রধানমন্ত্রী, জাতির পিতা শেখ মুজিবুর রহমান সহ বিভিন্ন রাজনৈতিক নেতার বিরুদ্ধে অবমাননাকর বক্তব্য দেয়ার অভিযোগ আছে মাহমুদুর রহমানের বিরুদ্ধে। এ জন্য তার বিরুদ্ধে মানহানির মামলা হয়। সেই মামলায় জামিন নিতে কুষ্টিয়া গিয়েছিলেন তিনি। তার ওপর হামলার বিষয়ে আরএসএফ-এর এশিয়া প্রশান্ত মহাসাগরীয় ডেস্কের প্রধান ডানিয়েল বাস্টার্ড বলেছেন, রাজনৈতিক নেতাকর্মীদের হাতে এমন সহিংস টার্গেটে পড়তে পারেন সাংবাদিকরা এটা মেনে নেয়ার মতো নয়। এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ তদন্ত হতেই হবে। যাতে লজ্জাজনক ওই হামলায় পুলিশের ভিতরে থাকা ব্যক্তি সহ দায়ীদের সনাক্ত করা যায়। ডানিয়েল বাস্টার্ড আরো বলেছেন, ২০১৮ সালে বাংলাদেশে জাতীয় নির্বাচন। সেই নির্বাচনের আর মাত্র কয়েকটি মাস বাকি। এ সময়ে যেসব গ্রুপ গণতন্ত্রের জন্য এবং বাংলাদেশে বহুত্ববাদের জন্য লড়াই করতে তাদের সবার প্রতি সম্মান দেখানো খুবই গুরুত্বপূর্ণ। ঢাকায় সরকারের জন্য এটা একটি দায়িত্ব।

বর্তমানে নির্বাচন পূর্ববর্তী যে পরিবেশ বিরাজ করছে তাতে সরকারের খারাপ দিক প্রতিফলিত করে এমন রিপোর্ট কাভার করা মিডিয়ার কর্মীদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। গত মাসে বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন অল্প সময়ের জন্য ব্লক করে দেয় অনলাইন বিডিনিউজ২৪ ডট কম এবং ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের অনলাইন। এর পরিচালক বলেছেন, তিনি এমনটা করেছেন সরকারের সিনিয়র কর্মকর্তাদের নির্দেশে।

আরএসএফ তার বিবৃতিতে আরো বলেছে, দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর কক্সবাজারের এজন কাউন্সিলরকে গুলি করে হত্যাি নিয়ে রিপোর্ট করা হয়। পুলিশ বলেছে, তিনি মাদকের ডিলার। প্রকৃতপক্ষে তিনি বিচার বহির্ভূত হত্যাকা-ের শিকার হয়েছেন। এ নিয়ে ডেইলি স্টারের রিপোর্টের শিরোনাম ‘মার্ডার ইট ওয়াজ’। এখনও এই রিপোর্ট অনলাইনে আর খুঁজে পাওয়া যায় না। এ নিয়ে রিপোর্ট করার জন্য ওই অনলাইন বন্ধ করে দেয়া হয়েছিল। আরএসএফ-এর ২০১৮ ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে অন্তর্ভুক্ত ১৮০টি দেশ। তার মধ্যে বাংলাদেশের অবস্থান ১৪৬তম। তথ্যসূত্র: মানবজমিন