• মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সিরিজ বোমা হামলা : ৫ জেএমবির দশ বছর জেল

adalot-2রাঙামাটি প্রতিনিধি: রাঙামাটিতে সিরিজ বোমা হামলার ঘটনার দায়ে পাঁচ জেএমবি সদস্যের দশ বছর করে জেল হয়েছে। ছয় আসামির মধ্যে সাক্ষ্য প্রমাণ না পাওয়ায় একজনকে বেকসুর খালাস দেয়া হয়েছে। সোমবার রাঙামাটি জেলার যুগ্ম-দায়রা জজ মো. আজিজুল হকের আদালত এ রায় দেন।

২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলার ঘটনায় রাঙামাটি শহরের রিজার্ভবাজারের প্রেসক্লাব, বনরূপার কোর্টবিল্ডিং ও কলেজগেটসহ বেশ কয়েকটি স্থানে বোমা হামলা হয়। এতে এক শিশু আহত হয়। ওই ঘটনায় জড়িত থাকার দায়ে রাঙামাটি কোতয়ালি থানায় মোট ছয় জেএমবি সদস্যের বিরুদ্ধে মামলা (নম্বর-০৮, তারিখ:১৭/০৮/২০০৫) হয়েছে।

সোমবার মামলার চূড়ান্ত বিচারের রায়ে ৫ জনকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড এবং একজনকে খালাস দিয়েছেন রাঙামাটির যুগ্ম-দায়রা জজ আদালতের বিচারক মো. আজিজুল হক। এ সময় সাজাপ্রাপ্ত আসামি সবাই এজলাসে হাজির ছিলেন। রায় ঘোষণার পর তাদের রাঙামাটি জেলা কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে পুলিশি তদন্তে ছয়জনের বিরুদ্ধে চার্জশিট দাখিলের পর দীর্ঘ শুনানি শেষে সোমবার আদালত সাক্ষ্য প্রমাণাদি না পাওয়ায় মো. রুহুল আমিনকে বেকসুর খালাস দিয়েছেন। অপর পাঁচ আসামি উবায়দুর রহমান, আরিফুল ইসলাম, আইয়ুব আলী, আবদুল হাফিজ খলিল ও জাবেদ ইকবালকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

রায় ঘোষণার পর রাঙামাটির যুগ্ম-দায়রা জজ আদালতের বিচারক মো. আজিজুল হক বলেন, মামলার দীর্ঘ শুনানির পর আজ চূড়ান্ত ধার্য তারিখে সাক্ষ্য প্রমাণাদির ভিত্তিতে ঘটনায় জড়িত থাকার দায়ে ওই পাঁচ আসামিকে দশ বছর করে সশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয়েছে। সাক্ষ্য প্রমাণাদি না থাকায় একজনকে মামলা থেকে খালাস দেয়া হয়।

রাঙামাটি আদালতের পুলিশ পরিদর্শক মো. মোমিনুল ইসলাম বলেন, রায়ের পর পাঁচ আসামিকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

Print Friendly, PDF & Email