পরোয়ানা ছাড়া গ্রেপ্তার ও রিমান্ডে জিজ্ঞাসাবাদ বিষয়ে পদক্ষেপ কী জানতে চায় আপিল বিভাগ

High courtনিজস্ব প্রতিবেদক: পরোয়ানা ছাড়া গ্রেফতার এবং রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনা সংক্রান্ত বিষয়ে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে তা জানতে চেয়েছেন আদালত। এ বিষয় আগামী ৯ ফেব্রুয়ারির মধ্যে লিখিত জবাব দিতে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের প্রতি নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন। এ সময় লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিস ট্রাস্টসহ বিভিন্ন সংগঠনের রিটকারীদের পক্ষে সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম ও ব্যারিস্টার সারা হোসেন উপস্থিত ছিলেন।

১৯৯৮ সালে ডিবি পুলিশ ঢাকার সিদ্ধেশরী এলাকা থেকে ইনডিপেন্ডেন্ট ইউনির্ভাসিটির ছাত্র শামীম রেজা রুবেলকে ৫৪ ধারায় গ্রেফতার করে। পরে পুলিশের হেফাজতে রুবেল মারা যায়। এ ঘটনায় কয়েকটি মানবাধিকার সংগঠনের করা এক রিটে ২০০৩ সালের ৭ এপ্রিল হাইকোর্ট রায় দেন।

রায়ে বলা হয়, ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারায় গ্রেফতার ও রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ প্রচলিত বিধান ৬ মাসের মধ্যে সংশোধন করতে হবে। সেই সঙ্গে ধারাটি সংশোধনের পূর্বে কয়েক দফা নির্দেশনা মানার জন্য বলা হয় সরকারকে। এরপর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ২০০৪ সালে তৎকালীন সরকারের পক্ষে আপিল করে। এ সময় লিভ টু আপিল মঞ্জুর করলেও হাইকোর্টের নির্দেশনাসূমহ স্থগিত করেননি আপিল বিভাগ।

এদিকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানির জন্য আপিল বিভাগের বুধবারের কার্যতালিকার সাত নম্বর ক্রমিকে ছিলো। শুনানিতে হাইকোর্টের নির্দেশনাসূমহ বাস্তবায়নের কী পদক্ষেপ নেয়া হয়েছে আপিল বিভাগ বুধবার অ্যাটর্নি জেনারেলের কাছে জানতে চান।

এ পর্যায়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এ বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা করে বাস্তবায়নের বিষয়টি জানাতে হবে। এজন্য তিনি চার সপ্তাহ সময় চান। আপিল বিভাগ দুই সপ্তাহ সময় মঞ্জুর করে ৯ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।

Print Friendly, PDF & Email