ঢাকা, রবিবার, রাত ৪:০১ মিনিট, তারিখ: ৯ই আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ, ২৪শে সেপ্টেম্বর, ২০১৭ ইং, ৩রা মুহাররম, ১৪৩৯ হিজরী
মাহফুজ আনামের বিরুদ্ধে আরো ১০টিসহ ৪০ মামলা | deshnews.net

deshnews.net

মাহফুজ আনামের বিরুদ্ধে আরো ১০টিসহ ৪০ মামলা

ফেব্রুয়ারি ১৬
অপরাহ্ন ১১:৩৩ মঙ্গলবার ২০১৬

Mahfuz Anam-2নিজস্ব প্রতিবেদকঃ ইংরেজি সংবাদপত্র দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনামের বিরুদ্ধে মামলা অব্যাহত আছে। আজ মঙ্গলবার আটটি জেলায় ওই সম্পাদকের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে ১০টি মামলা দায়ের করা হয়েছে। এ নিয়ে ৪০টি মামলা দায়ের করা হয়েছে মাহফুজ আনামের বিরুদ্ধে।

মেহেরপুরঃ
মেহেরপুর আদালতে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে মানহানির মামলা দায়ের করা হয়েছে। মামলাটি দায়ের করেন মেহেরপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আরিফুল এনাম বকুল। আজ মঙ্গলবার সকাল ১১টার দিকে জ্যেষ্ঠ বিচারক হাকিম  শেখ নাজমুল আলমের আদালতে তিনি এ মামলা দায়ের করেন।
আদালত মামলাটি গ্রহণ করে মেহেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে মামলা তদন্তের নির্দেশ দেন।

মামলার আর্জিতে জানা যায়, ২০০৭ সালের ৩ জুন ডেইলি স্টার পত্রিকার অনলাইন সংস্করণে তত্ত্বাবধায়ক সরকারের আমলে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে মিথ্যা, উদ্দেশ্য প্রণোদিত সংবাদ প্রকাশ করেন মাহফুজ আনাম। শেখ হাসিনাকে রাজনীতি থেকে চিরতরে সরিয়ে দেওয়ার উদ্দেশে ডেইলি স্টারে দুর্নীতি ও অর্থ আত্মসাতের মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়।

যার ফলে ১/১১-এর সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেপ্তার করে। পরে তিনি ওই সময়ে দীর্ঘ কারাবাস করেন। এতে তাঁর অপূরণীয় ক্ষতি সাধিত হয়। ক্ষতির পরিমাণ প্রায় ১০ কোটি টাকা হবে বলে আর্জিতে তিনি উল্লেখ করেন।

যশোরঃ
মাহফুজ আনামের বিরুদ্ধে এবার যশোরের আদালতে দুটি মামলা দাখিল করা হয়েছে। একটি মামলায় আগামী ৬ মার্চ মাহফুজ আনামকে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেছেন আদালত।

যশোরের চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহজাহান কবির বিচারিক হাকিম শাহজাহান আলীর আদালতে এবং জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল  অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম মৃত্যুঞ্জয় মিস্ত্রীর আদালতে মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করেন।

আওয়ামী লীগ নেতা শাহজাহান কবিরের দায়ের করা মামলায় অভিযোগ করা হয়েছে, শেখ হাসিনার বিরুদ্ধে দুর্নীতির তথ্য যাচাই বাছাই ছাড়া প্রকাশ করায় দলের ১০ কোটি টাকার মানহানি হয়েছে এবং ৪ ফেব্রুয়ারি টেলিভিশনে ওই সব অসত্য প্রকাশ করায় আসামি রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন। চৌগাছা উপজেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহনুর আলম শাহীন জানান, বিজ্ঞ আদালত পিটিশনটি আমলে নিয়ে আসামি হিসেবে মাহফুজ আনামের বিরুদ্ধে সমন জারি করেছেন। আগামী ৬ মার্চ আদালত তাঁকে হাজিরার জন্য সমন জারি করেছেন। অন্যদিকে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুলের আইনজীবী অ্যাডভোকেট গাজী আবদুল কাদের বলেন, বিচারক মোকদ্দমা শুনানির জন্য রেখে দিয়েছেন। পরবর্তী পর্যায়ে এটির আইনগত যথোপযুক্ত আদেশ দেবেন বলে আমরা বিশ্বাস করি।

কিশোরগঞ্জঃ
মঙ্গলবার জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সভাপতি মো. হেলালুজ্জামান হেলাল বাদী হয়ে ১০০ কোটি টাকা মানহানি ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে কিশোরগঞ্জের ১ নং আমল গ্রহণকারী আদালতে এ মামলা দায়ের করেন। মামলাটি আমলে নিয়ে বিচারক জ্যেষ্ঠ বিচারিক হাকিম আলাউল আকবর অভিযোগে উল্লেখিত প্রকাশিত সংবাদের কপি আগামী ৯ মার্চ আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন।

বাদীর পক্ষে মো. হুমায়ুন কবীর মামলাটি পরিচালনা করেন। দণ্ডবিধির ১২৩(ক), ১২৪(ক)/৫০০ ও ৫০১ ধারায় দায়ের করা মামলায় মোট পাঁচজনকে সাক্ষী করা হয়েছে।

বরিশালঃ
মাহফুজ আনামের বিরুদ্ধে বরিশালের আদালতে পৃথক দুটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। আজ মঙ্গলবার সকাল ১০টায় বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সদস্য রফিকুল ইসলাম খোকন বরিশাল মুখ্য মহানগর হাকিমের আদালতে ১০০ কোটি টাকার মানহানি মামলা করেন। ওই মামলায় উল্লেখ করা হয়েছে, শেখ হাসিনার বিরুদ্ধে ডেইলি স্টার পত্রিকায় মিথ্যা সংবাদ প্রকাশ করায় তাঁর ১০০ কোটি টাকার মানহানি হয়েছে।

একই অভিযোগে অপর আইনজীবী কাইয়ুম খান কায়সার মহানগর হাকিম আদালতে মামলা দায়ের করেন। আদালত মামলা দুটি আমলে নিয়ে ডেইলি স্টার সম্পাদকের বিরুদ্ধে সমন জারি করেন।

শেরপুরঃ
মঙ্গলবার দুপুরে শেরপুর মুখ্য বিচারিক হাকিম সাইফুর রহমানের আদালতে ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা দায়ের হয়েছে। শেরপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও নবারুল শিক্ষাপ্রতিষ্ঠানের স্বত্বাধিকারী আনোয়ার হাসান উৎপল দণ্ডবিধি ১২৩(ক)/১২৪(ক) ধারায় মামলাটি দায়ের করেন।

আদালত মামলাটি আমলে নিয়ে রাষ্ট্রের অনুমতি সাপেক্ষে নিয়মিত মামলা হিসেবে গ্রহণ করার জন্য শেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন।

ঝালকাঠিঃ
ঝালকাঠিতে মাহফুজ আনামের বিরুদ্ধে পাঁচ কোটি টাকার মানহানি মামলা হয়েছে। আজ মঙ্গলবার ঝালকাঠির জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে মামলাটি দায়ের করেন জেলা আইনজীবী সমিতির সদস্য বনি আমিন। আদালতের বিচারক মো. জায়েদ আহম্মেদ বিকেলে অভিযোগ আমলে নিয়ে জেলা তথ্য কর্মকর্তাকে তদন্ত করে আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন। জরুরি অবস্থার সময় শেখ হাসিনার বিরুদ্ধে যাচাই ছাড়াই দুর্নীতির খবর প্রকাশ করার অভিযোগে এ মামলা দায়ের করা হয়।

মামলার বাদী বনি আমিন জানান, বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় জরুরি অবস্থার মধ্যে শেখ হাসিনার বিরুদ্ধে প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআইয়ের দেওয়া সংবাদ যাচাই না করেই ডেইলি স্টারে ছাপানো হয়। এ ঘটনা পত্রিকাটির সম্পাদক মাহফুজ আনাম নিজেই স্বীকার করেছেন। গত ৪ ফেব্রুয়ারি রাতে একটি বেসরকারি টেলিভিশনের টক শোতে তিনি এ স্বীকারোক্তি প্রদান করেন। মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করায় বাদী পাঁচকোটি টাকার মানহানির অভিযোগ এনে মামলাটি দায়ের করেন।

নরসিংদীঃ
সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক আল-আমিন ভূঞা। মঙ্গলবার বিকেলে নরসিংদীর মুখ্য বিচারিক হাকিমের আদালতে ৫০ কোটি টাকার  ওই মামলা দায়ের করেন। আদালত মামলাটি গ্রহণ করে আসামিকে আগামী ২৭ মার্চ আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, এক-এগারোর সময় একটি গোয়েন্দা সংস্থার সরবরাহকৃত তথ্য কোনো প্রকার যাচাই-বাছাই না করে তাঁর সম্পাদিত ‘দ্য ডেইলি স্টার’ পত্রিকায় সংবাদ প্রকাশ করেন। উক্ত বিষয়গুলো নিয়ে তৎকালীন সময়ে অনেক জল্পনা-কল্পনা সৃষ্টিসহ রাষ্ট্র নানাবিধ সমস্যার সম্মূখিন হয়েছে। গত ৬ ফেব্রুয়ারি একটি টকশোতে অংশ নিয়ে উক্ত বিষয়ে তার ভুল স্বীকার করেন।  উক্ত প্রকাশিত সংবাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানহানি হয়েছে বলে স্বীকার করেন। পরের দিন জাতীয় সংসদে সংসদ সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানহানি হওয়ার কারণে আসামির বিচার দাবি করে ‘দ্য ডেইলি স্টার’ পত্রিকা বন্ধের দাবি তুলেন। এতে আসামির প্রতি নরসিংদী জেলাসহ সারা দেশে জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। এতে বাদী ও তাঁর সংগঠনের ৫০ কোটি টাকার মানহানি হয়েছে এবং আসামি দোষ স্বীকার করার কারণে মানহানির বিষয়টি প্রমাণিত হয়েছে।

বান্দরবানঃ
মাহফুজ আনামের বিরুদ্ধে বান্দরবানে মুখ্য বিচারিক হাকিমের আদালতে মানহানি মামলা করা হয়েছে। আজ মঙ্গলবার বিকেলে জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি তৌহিদুর রহমান রাশেদ চৌধুরী বান্দরবান অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আবু হানিফের আদালতে ১০০ কোটি টাকার মানহানির এ মামলা করেন।

জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি তৌহিদুর রহমান রাশেদ চৌধুরী জানান, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রকাশের অভিযোগে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির এ মামলা করেছি। আদালত মামলাটি আমলে নিয়েছেন। আদালত এ ব্যাপারে সমন জারি করেছেন। তবে সমনের তারিখ তাৎক্ষণিক ঘোষণা করা হয়নি।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

ইইউ বিচ্ছেদে অভিবাসী বাংলাদেশীরা চাপে পড়বে : প্রভাব পড়বে বাংলাদেশেও

কূটনৈতিক সংবাদদাতা : ইউরোপীয় জোটের ৪৩ বছরের বাঁধন ছিঁড়ে বেরিয়ে গেল ব্রিটেন। ইইউতে থাকা না থাকা নিয়ে [...]

ইসলামী দল/সংগঠন

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

কওমী সনদের স্বীকৃতি চাই নিজস্ব স্বকীয়তা বজায় রেখে- ছাত্র মজলিস কেন্দ্রীয় সভাপতি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ আজীজুল হক বলেন, ‘কওমী মাদ[...]

বিনোদন

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ (লাক্সারি ক্রুজ) সার্ভিস চালু করতে যাচ্ছে ভারত। এ লক্ষ্যে দুই[...]
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন
কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

কারিনার শর্ত মেনেই বিয়ে করেন সাইফ

বিনোদন ডেস্ক : সাড়ে তিন বছর হল গাঁটছড়া বেঁধেছেন সাইফ

মিডিয়া

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

'সাংবাদিক সমাজ ঐক্যবদ্ধ হলেই এবিএম মূসার প্রতি শ্রদ্ধা জানানো হবে'

নিজস্ব প্রতিবেদক:  ১৯৪৭ সালের পরে আমাদের দেশে সকল ক্ষেত্রে যে নতুন ঔজ্জল্য দেখা দিয়েছিল, সাংবাদিকতার ক্ষেত্রে যারা নতুন উদ্যোগ নিয়েছিলেন,[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

৭০ শতাংশ করারোপের দাবি সিগারেটসহ অন্যান্য তামাকদ্রব্যের ওপর

নিজস্ব প্রতিবেদক: আসন্ন বাজেটে সিগারেট, বিড়ি, জর্দা ও গুলসহ সব ধরনের তামাকজাত পণ্যের ওপর ৭০ শতাংশ কর[...]

No posts available

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

ইন্টারনেটের ছোঁয়ায় বদলে গেলো জীবন

চীনের উইঘুর মুসলিম অধ্যুষিত সিনচিয়াংয়ের একটি গ্রাম। নাম তার আকসুপা। প্রাচীন সিল্ক রোডের একটি আউটপোস্ট ছিল একদা এই গ্রাম। রাজধানী[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]