ঢাকা, মঙ্গলবার, রাত ৮:৪৬ মিনিট, তারিখ: ১২ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ২৬শে মার্চ, ২০১৯ ইং, ২০শে রজব, ১৪৪০ হিজরী
গরমে ঠান্ডা থাকুন | deshnews.net

deshnews.net

গরমে ঠান্ডা থাকুন

এপ্রিল ১২
অপরাহ্ণ ০১:৩৪ মঙ্গলবার ২০১৬

139547_1ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য। তারপরও বাধ্য হয়েই বের হতে হচ্ছে রাস্তা-ঘাটে। শহরে কিংবা গ্রামে গরমের কমতি নেই কোথাও। তাই বলে কি আর ঘরের মধ্যে সবসময় বসে থাকলে চলে!

এমন অবস্থায় শরীর ঠাণ্ডা না রাখলে বাইরে বেরিয়ে গরমে আচমকা অসুস্থ হয়ে পড়তে পারেন যে কেউ। শরীর ঠাণ্ডা রাখার জন্য ঘরোয়া কিছু উপায় এবং পানীয়ের খোঁজ দিয়েছে এবেলা

পেঁয়াজের রস নিয়ে কানের পিছনে এবং বুকের ওপর লাগালে আপনার শরীরের তাপমাত্রা কমবে। শুধু তাই নয়, জিরা এবং মধুর সঙ্গে একটু রোস্টেড পেঁয়াজও আপনার শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করবে। তাছাড়া, গরমে কাঁচা পেঁয়াজ এমনিতেই উপকারী।

তেঁতুলে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং ইলেক্ট্রোলাইটস থাকে। ফুটন্ত গরম পানির মধ্যে তেঁতুল ফেলে রস মতো তৈরি করুন। এর পরে পানিটা ছেঁকে নিয়ে একটু চিনি মিশিয়ে খেলে আপনার শরীর ঠাণ্ডা হবে।

আম-পান্না। খেতে যেমন সুস্বাদু, তেমনই শরীর ঠাণ্ডা রাখতে এর জুড়ি মেলা ভার। কারণ, এর মধ্যে কাঁচা আম থাকে যা ইলেক্ট্রোলাইট হিসেবে কাজ করে। তাছাড়াও, আম-পান্নায় বিট লবণ, জিরার মতো বিভিন্ন মশলা এবং উপাদান থাকে যা শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। গরমে দিনে দুই থেকে তিনবার আম-পান্না খেতেই পারেন।

গরমে ঘামাচি এবং গায়ে জ্বলুনি অত্যন্ত সাধারণ একটা সমস্যা। ধনে পাতা বা পুদিনা পাতার রস সামান্য চিনি দিয়ে মিশিয়ে খেলে শরীর ঠাণ্ডা হওয়া ছাড়াও ত্বকের চুলকানি, জ্বলুনি ইত্যাদি থেকে আরাম পাওয়া যাবে।

অ্যালোভেরা জুস- প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনেরেলে ঠাসা। বাইরের পরিবেশে পরিবর্তনের সঙ্গে শরীরের মোকাবিলা করার ক্ষমতা বৃদ্ধি করে। গরমে ঘামাচি এবং ত্বকের জ্বলুনি থেকে মুক্তি পেতে অ্যালোভেরা জেলও ব্যবহার করেত পারেন।

চন্দনকাঠের গুঁড়ো পানির সঙ্গে মিশিয়ে কপালে এবং বুকের ওপর লাগালে শরীর ঠাণ্ডা হবে। তা না হলে স্যান্ডেলউড অয়েল কপালে মালিশ করলেও আরাম পাবেন। ত্বকের জ্বলুনি কমাতেও এটি উপকারী।

Please follow and like us:

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিউজিল্যান্ডকে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট[…]

Please follow and like us:

ইসলামী দল/সংগঠন

No thumbnail available

উপজেলা নির্বাচন: চট্টগ্রামে পুলিশ গুলিবিদ্ধ

নিজস্ব প্রতিবেদনঃ চট্টগ্রামের চান্দনাইশ উপজেলায় একটি কেন্দ্রে ভোটগ্রহণের সময় আজ (২৪ মার্চ) সংঘর্ষে প[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ ও ১৬ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হল দুই ‍দিনব্যাপী বীমা মেলা। জমজমাট এই ম[...]