জঙ্গি সমস্যায় আক্রান্ত বাংলাদেশ

the hinduনিউজ ডেস্ক : গত কয়েক মাসে বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর উপর হামলা, বিদেশি হত্যা ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা দেখে স্পষ্টই প্রতীয়মান হচ্ছে যে বাংলাদেশ পুনরায় জঙ্গি সমস্যায় আক্রান্ত হয়েছে। দেশটির পুলিশ বেশকিছু জঙ্গি আস্তানায় হানা দিয়ে ডজনের বেশি জঙ্গিকে বিপুল পরিমাণ অস্ত্র, বোমা ও বোমা তৈরির উপকরণসহ আটক করেছে।

সম্প্রতি দেশটির উত্তরাঞ্চলের রাজশাহীতে আহমদিয়া সম্প্রদায়ের একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে।
যুক্তরাষ্ট্র ভিত্তিক সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। হামলায় হামলাকারী নিজে নিহত হয়েছে এবং কমপক্ষে ১০ জন আহত হয়েছে।

আইএস দুই বিদেশি হত্যা, আরো এক বিদেশিকে গুলি এবং একজন আধ্যাত্মিক সুফিকে হত্যার দাবি করলেও দেশটির সরকার বারবার বাংলাদেশে ওই সংগঠনটির সাংগঠনিক অস্তিত্বের কথা অস্বীকার করে আসছে। বাংলাদেশে আগেও জঙ্গি হামলা চালানো হলেও এবারই প্রথম আত্মঘাতী হামলা চালানো হল। ফলে নতুন এই তৎপরতা সংশ্লিষ্ট সকলের মধ্যে আতঙ্ক তৈরি করেছে।

গত নভেম্বর থেকে ধর্মীয় সংখ্যালঘুদের উপর হামলার ঘটনা বৃদ্ধি পেয়েছে। যদিও হিন্দু মন্দির ভাঙচুরের ঘটনা নতুন নয় তবে উদ্বেগের কথা হল জঙ্গিরা এখন শিয়া মুসলিম, খ্রিস্টান ধর্মগুরু এমনকি ধর্মনিরপেক্ষ মুসলিমদের উপর হামলা চালাচ্ছে।

গত মাসে ঢাকায় দিনেদুপুরে এক পুলিশ সদস্যের উপর হামলা চালানো হয়। অল্প কিছুদিনের মধ্যেই উচ্চ নিরাপত্তা বেষ্টিত চট্টগ্রাম নৌ ঘাঁটিতে একযোগে দুইটি মসজিদে হামলা চালায় জঙ্গিরা।
ভারতের দ্য হিন্দু পত্রিকায় মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদন।

Print Friendly, PDF & Email