মাহফুজ আনামের পক্ষে দাঁড়ালেন সম্পাদক পরিষদ ও বিশিষ্ট নাগরিকরা

Editor Councilনিউজ ডেস্ক: ডেইলি স্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামকে মানহানির মামলায় জড়িয়ে ‘হয়রানি’ করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশের নয়জন বিশিষ্ট নাগরিক। মাহফুজ আনামের বিরুদ্ধে চলমান হয়রানিমূলক পরিস্থিতি আর যেন অগ্রসর না হয় সে জন্য ব্যবস্থা নিতে সরকারসহ সংশ্লিষ্ট সব পক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন তারা। বুধবার গণমাধ্যমে দেয়া এক বিজ্ঞপ্তিতে তারা এই উদ্বেগের কথা জানান।
এদিকে, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে মামলা দায়েরের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সম্পাদক পরিষদ। এ ঘটনা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি বলে মনে করে পরিষদ। বুধবার অনুষ্ঠিত পরিষদের সভায় এ সংক্রান্ত প্রস্তাব গৃহিত হয়।

ওয়ান ইলেভেনের পর সেনাসমর্থিত সরকারের আমলে প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই’র সরবরাহ করা তথ্যের ভিত্তিতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে সংবাদ প্রকাশ করার কথা স্বীকার করার পর সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে মাহফুজ আনামের বিরুদ্ধে মামলার হিড়িক পড়েছে।

সরকারি দল এবং তাদের সহযোগী সংগঠনের নেতারা গত কয়েকদিনে মাহফুজ আনামের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ প্রায় অর্ধশত মামলা দায়ের করেছেন। এর মধ্যে দুয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানাও জারি করা হয়েছে।

বুধবার ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত এক সপ্তাহে বিভিন্ন জেলায় সাংবাদিক মাহফুজ আনামের বিরুদ্ধে ৫০টিরও বেশি মানহানির মামলা করা হয়েছে এবং সমন জারি হয়েছে, তাতে আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি। সাংবাদিকতার নীতি নৈতিকতা মেনে বিশেষ পরিস্থিতিতে প্রকাশিত সংবাদ বিষয়ে ভুল স্বীকার করার মধ্য দিয়ে বিষয়টি নিষ্পত্তি হয়ে গেলে বাক স্বাধীনতার জগতে এক উন্নত সংস্কৃতির নজির হতে পারতো। কিন্তু জেলায় জেলায় তার বিরুদ্ধে মানহানি ও রাষ্ট্রদ্রোহিতার ঢালাও অভিযোগ এনে এতোগুলো মামলা করায় বিষয়টি হয়রানির পর্যায়ে চলে গেছে। তা একটি গণতান্ত্রিক পরিবেশ এবং সংবাদপত্রসহ নাগরিকের মত প্রকাশের স্বাধীনতাকে অবজ্ঞা করার শামিল।’

এ ধরনের অবস্থান অগণতান্ত্রিক ও প্রতিক্রিয়াশীল চক্রকে তাদের দুরভিসন্ধিমূলক অপপ্রয়াস চালাবার সুযোগ করে দিতে পারে বলে তারা আশঙ্কা করছেন। তারা সরকার, গণমাধ্যম ও নাগরিকের স্ব স্ব ক্ষেত্রে অধিকতর দায়িত্বশীল হয়ে এ ধরনের অবস্থার মোকাবিলার আহ্বান জানান।

বিবৃতিতে আরো স্বাক্ষর করেন সুলতানা কামাল, ডা. সারওয়ার আলী, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী, আয়েশা খানম, জিয়া উদ্দিন তারেক আলী ও আবুল হাসনাত।
এদিকে, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে সারা দেশে মামলা দায়েরের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সম্পাদক পরিষদ। এ ঘটনা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি বলে মনে করে পরিষদ। বুধবার অনুষ্ঠিত পরিষদের সভায় এ সংক্রান্ত প্রস্তাব গৃহিত হয়। সভায় জাতীয় দৈনিকের ১৪ জন সম্পাদক উপস্থিত ছিলেন। রাতে পরিষদ সভাপতি ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ার সাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, সম্পাদক পরিষদের সভা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে, ডেইলি স্টার পত্রিকার সম্পাদক ও সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে ৬৬টি মামলায় ৮২ হাজার ৬৪৬ কোটি ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। এ ধরনের ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সম্পাদক পরিষদ। সভা মনে করে, এ ধরনের ঘটনা স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী। আমরা আশা করি, মাহফুজ আনামের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার করা হবে এবং এ ব্যাপারে সকল মহলের শুভবুদ্ধির উদয় হবে।
সভায় সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, ডেইলি স্টার সম্পাদ    মাহফুজ আনাম, নিউজ টুডে সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ইনডিপেনডেন্ট সম্পাদক এম শামসুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, নিউ এজ সম্পাদক নূরুল কবির, কালের কণ্ঠের সম্পাদক    ইমদাদুল হক মিলন, বর্ণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ইনকিলাব সম্পাদক এ এম এম বাহাউদ্দীন, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত এবং ঢাকা ট্রিবিউন সম্পাদক    জাফর সোবহান উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email