সাংবাদিক নূরজাহান বেগম আর নেই

begom2222ঢাকা, দেশনিউজ.নেট প্রতিবেদক: বেগম পত্রিকার সম্পাদক এবং দেশের জ্যেষ্ঠতম নারী সাংবাদিক নূরজাহান বেগম ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার সকালে রাজধানীর বেসরকারি স্কয়ার হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। গত ৪ মে শ্বাসকষ্টের কারণে নূরজাহান বেগমকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। চিকিৎসকরা জানান তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছিলেন। তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) লাইফ সাপোর্টে রাখা হয়।

নূরজাহান বেগম ‘সওগাত’ পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরুদ্দিনের মেয়ে। নূরজাহান বেগম ভারত উপমহাদেশের প্রথম নারী সাপ্তাহিক পত্রিকা ‘বেগম’ এর শুরু থেকে সম্পাদনার কাজ করে আসছিলেন। প্রায় ৬০ বছর ধরে এই পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি।

এই গুণী সাংবাদিক পেয়েছেন অনেক সম্মাননা। ১৯৯৬ সালে ‘নন্দিনী সাহিত্য ও পাঠ চক্র’ এর সন্মাননা, ১৯৯৭ রোকেয়া পদক, ১৯৯৯ সালে গেন্ডারিয়া মহিলা সমিতি থেকে শুভেচ্ছা ক্রেস্ট, ২০০২ সালে অনন্যা সাহিত্য পুরস্কার, ২০১০ সালে আন্তর্জাতিক নারী সংগঠন ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩২৮ সম্মাননা, বাংলাদেশ মহিলা সমিতিসহ অনেক সংগঠন থেকে তিনি স্বর্ণপদক লাভ করেছেন।