অবসরপ্রাপ্ত বিচারপতির রায় লেখা অসাংবিধানিক হতে পারে নাঃ সংসদে আইনমন্ত্রী

Anisul-নিজস্ব প্রতিবেদকঃ প্রধান বিচারপতি এস কে সিনহার বক্তব্যের বিরোধিতা করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অবসরে যাওয়ার পর কোনো বিচারপতির রায় লেখা অসাংবিধানিক হতে পারে না। সহকর্মীদের নিয়ে বিচারপতি সিনহার বক্তব্য নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনার মধ্যে মঙ্গলবার সংসদে অনির্ধারিত আলোচনায় একথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, “আমাদের যে সংবিধান তার কোনো আর্টিকেলে এ কথা লেখা নেই যে বিচারপতি তার অবসর গ্রহণের পর রায় লিখতে পারবেন না। তা যদি হয় তাহলে এটা আর যাই হোক অসাংবিধানিক হতে পারে না।”

প্রধান বিচারপতি হিসেবে নিজের দায়িত্ব নেওয়ার এক বছর পূর্তিতে গত ১৭ জানুয়ারি এক বাণীতে বিচারপতি এস কে সিনহা বলেন, অবসরে যাওয়ার পর বিচারকদের রায় লেখা ‘সংবিধান পরিপন্থি’।

তার ওই বক্তব্য আসার পর থেকে রাজনৈতিক মহলে ব্যাপক আলোচনা চলছে। তার ভিত্তিতে বিএনপি বলছে, অবসরের পরে লেখা তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের রায়ও তাহলে অবৈধ।

আইনমন্ত্রী বলেন, “হাই কোর্ট ডিভিশনের স্টাবলিশ রুলস এ যেটা আছে, রায় যতদূর সম্ভব এজলাসে বসেই দেওয়ার কথা। কিন্তু যদি এমন হয় তারা রায়টা এজলাসে দিতে পারছেন না মামলার চাপের জন্য। তাহলে অর্ডারিং পোর্শন বলার পরে এজলাসের বাইরে রায় লেখার অধিকার রাখে।”

“এপিলেট ডিভিশন রুলস আছে। সেখানে কিন্তু একথা নাই যে এজলাসে দিতে হবে। পরিষ্কার লেখা আছে। রায় দিতে হবে- ওপেন কের্টে অর্ডারিং পোর্শন পর্যন্ত। রায় পরে লেখা হবে। অবসরে যাওয়ার পর আর লেখা যাবে না সেটা লেখা নাই।” “কোনো রুলস বা আইন দ্বারা বারিত নয় বলে অবসরে যাওয়ার পরে রায় লেখা বেআইনি নয়,” বলেন আইনমন্ত্রী।

Print Friendly, PDF & Email