বিচারপতি-এমপি ও সরকারি কর্মচারীদের দ্বৈত নাগরিকত্ব নয়ঃ মন্ত্রিসভায় আইনের খসড়া অনুমোদন

Cabinet-mettingনিজস্ব প্রতিবেদক : বিচারপতি এবং সংসদ সদস্যরা দ্বৈত নাগরিক হতে পারবেন না। একই সঙ্গে সাংবিধানিক পদে অধিষ্ঠিত ব্যক্তি, বাহিনী প্রধানসহ প্রজাতন্ত্রের কর্মচারীরাও দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন না।

সার্কভুক্ত দেশ বা মিয়ানমার বা সরকার কর্তৃক গেজেট প্রজ্ঞাপন দ্বারা নাগরিকত্ব গ্রহণে নিষিদ্ধঘোষিত রাষ্ট্র ছাড়া বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে—এমন যেকোনো রাষ্ট্রের দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করতে পারবেন বাংলাদেশিরা। তবে বাংলাদেশের পক্ষ থেকে অন্য যে দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের বিষয়ে বিধি-নিষেধ আছে সে দেশের দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করা যাবে না।

‘বাংলাদেশ নাগরিকত্ব আইন-২০১৬’-এর চূড়ান্ত খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রস্তাবিত এ আইনে নাগরিকত্বের বিষয়ে এসব বিধান উল্লেখ করা হয়েছে।

নতুন হতে যাওয়া এ আইন অনুযায়ী, কেউ যদি নাগরিকত্বের বিষয়ে মিথ্যা তথ্য দেয় তাহলে পাঁচ বছরের জেল কিংবা এক লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন।

প্রসঙ্গত, বর্তমানে পৃথিবীর একমাত্র রাষ্ট্র হিসেবে ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নিষিদ্ধ রয়েছে বাংলাদেশের।
সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত সপ্তাহের নিয়মিত মন্ত্রিসভা বৈঠকে এ আইনের চূড়ান্ত খসড়ার অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

Print Friendly, PDF & Email