রাষ্ট্রপতির কাছে দুদকের বার্ষিক প্রতিবেদন পেশ

1477311282নিজস্ব প্রতিবেদক: নিউজ ডেস্ক: দুর্নীতি দমন কমিশনের (দুদক) ২০১৫ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার বিকাল সাড়ে তিনটায় দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে আনুষ্ঠানিকভাবে এ প্রতিবেদন পেশ করেন।
এ সময় কমিশনের প্রতিনিধিদলে আরো ছিলেন দুদক কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম ও সচিব আবু মো. মোস্তফা কামাল। দুর্নীতি দমন কমিশন, ২০০৪ এর ২৯ (১) ধারা অনুযায়ী, কমিশনকে প্রতি বছর পূর্ববর্তী বছরের সম্পাদিত কার্যাবলী সম্পর্কে একটি প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে পেশ দাখিল করতে হবে। তারই ধারাবাহিকতায় কমিশন এ প্রতিবেদন রাষ্ট্রপ্রতির কাছে হস্তান্তর করে। ২০০৪ সালে কমিশন প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চতুর্থবারের মতো রাষ্ট্রপতির কাছে বার্ষিক প্রতিবেদন পেশ করা হলো।
দুদক সূত্র জানায়, কমিশনের ২০১৫ সালে প্রণীত প্রতিবেদনে আটটি অধ্যায় আছে। অধ্যায়গুলো হচ্ছে, দুর্নীতি দমন কমিশন প্রেক্ষাপট ও পরিচিতি, দুর্নীতির বিরুদ্ধে প্রতিকারমূলক পদক্ষেপ, দুর্নীতি প্রতিরোধ, গণশুনানি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, কমিশনের তথ্য ব্যবস্থাপনা, আগামী অভিযাত্রায় কমিশনের কর্মপরিকল্পনা ও সুপারিশমালা। এ বছরই কমিশন প্রথমবারের মতো সরকারি সেবা, সরকারি নিয়োগ, সরকারি ক্রয় কার্যাদি, সরকারি নির্মাণ/মেরামত/সংস্কার, কার্যপদ্ধতি সংস্কার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ও বিবিধ সংক্রান্ত অর্থাত্ মোট সাতটি ক্যাটাগরিতে ৩২টি সুপারিশ পেশ করা হয়েছে।
Print Friendly, PDF & Email