• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

কুমিল্লা-মাদারীপুরে নৌকার ২৩’শ ব্যালট উদ্ধারঃ ভোট গ্রহণ স্থগিত, সাভারে কেন্দ্র দখলের চেষ্টা

01নিউজ ডেস্ক : কুমিল্লার বরুড়ার লতিফপুর শিলমুড়ি উত্তর ইউপি অফিস ভোট কেন্দ্র থেকে অগ্রিম সিল মারা ১২’শ ব্যালট পেপার জব্দ করা হয়েছে। মাদারীপুরের কালকিনি পৌরসভার দুটি কেন্দ্রে অগ্রিম সিল মারার কারণে নৌকা প্রতীকের ১১’শ ৩ টি ব্যালট জব্দ করা হয়েছে। ব্যালট পেপারে অগ্রিম সিল মারার অভিযোগে মাদারীপুরের কালকিনিতে ২টি ও কুমিল্লার বরুরায় ১টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। অভিযোগ পাওয়া গেছে রাতে পুলিশ সদস্যরা নৌকা প্রতীকে এ জাল ভোট দেন। পরে সকালে রিটার্নিং কর্মকর্তা লুৎফুর নাহার নাজিম এসব ব্যালট পেপার বাতিল করে সাময়িকভাবে ওই কেন্দ্রের ভোট স্থগিত করেন।

এ খবর প্রচারের পর ওই এলাকার ভোটারদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টহল বাড়ানো হয়েছে।

মাদারীপুরের কালকিনি পৌরসভার দুটি কেন্দ্রে অগ্রিম সিল মারার কারণে নৌকা প্রতীকের ১১’শ ৩ টি ব্যালট জব্দ করা হয়েছে। একইসঙ্গে ওই ভোট কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে। বুধবার সকালে পৌরসভার দক্ষিণ রাজদি ও কাষ্টগড় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

মাদারীপুরে ২ ও কুমিল্লায় ১টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিতঃ
এদিকে, ব্যালট পেপারে অগ্রিম সিল মারার অভিযোগে মাদারীপুরের কালকিনিতে ২টি ও কুমিল্লার বরুরায় ১টি কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

মাদারীপুরে দুইটি কেন্দ্রে নৌকা প্রতীকে অগ্রিম সিল মারা ১১’শ ৩টি ব্যালট পেপার ও কুমিল্লার বরুরায় একটি কেন্দ্রে অগ্রিম সিল মারা ১২’শ ব্যালট পেপার জব্দের পর সংশ্লিষ্ট এলাকার রিটার্নিং কর্মকর্তারা কেন্দ্রগুলোতে ভোট গ্রহণ স্থগিতের সিদ্ধান্ত নেয়।

সাভারে কেন্দ্র দখলের চেষ্টাঃ

এদিকে, পৌরভোটের আগের রাতে ঢাকার সাভারের একটি ভোটকেন্দ্র দখল করে ব্যালটে সিল মারার চেষ্টা করেছে একদল সন্ত্রাসী।
মঙ্গলবার রাত ৯টার দিকে পৌরসভার রাজাসন এলাকার আল-হেরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা শাহ আলম জানান। পরে র‌্যাব ও বিজিবি গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ নেয় বলে জানান তিনি।

শাহ আলম বলেন, ‘কেন্দ্রটি রিমোট এরিয়ায় হওয়ায় দুর্বৃত্তরা এটি দখল করে ব্যালট পেপারে সিল মারার চেষ্টা করছিল।এ সময় অতিরিক্ত র‌্যাব, বিজিবি ও ম্যাজিস্ট্রেট ঘটনাস্থলে গেলে তারা পালিয়ে যায়।’

এ ঘটনার পর ওই কেন্দ্রে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।
রাত সোয়া ১১টার দিকে রিটার্নিং কর্মকর্তা বলেন, ‘আমি নিজে এখন এ এলাকায় অবস্থান করছি। পরিবেশ স্বাভাবিক রয়েছে।’

ওই কেন্দ্রে (কলেজ শাখায়) দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তা মোস্তফা জামান জানান, ‘আমি একটু দূরে আছি। তবে আমার কেন্দ্রে কিছু হয়নি। স্কুল শাখার কেন্দ্রটিতে সমস্যা হতে পারে।’
স্কুলশাখায় দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তা মো. আব্দুল হামিদের বক্তব্যের জন্য একাধিকবার ফোন করলেও তিনি কল রিসিভ করেননি।

এই কেন্দ্রটি সাভার পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডে পড়েছে। কাউন্সিল প্রার্থী আওয়ামী লীগের সেলিম মিয়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায়  এখানে শুধু মেয়র ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ভোট হবে।
বুধবার সকাল ৮টা থেকে সারা দেশে শুরু হয়েছে ২৩৪ পৌরসভায় ভোট গ্রহণ। এবারই প্রথম দলীয় প্রতীক নিয়ে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন মেয়র প্রার্থীরা।

Print Friendly, PDF & Email