ঢাকা, শনিবার, সন্ধ্যা ৬:৩১ মিনিট, তারিখ: ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ২৩শে মার্চ, ২০১৯ ইং, ১৭ই রজব, ১৪৪০ হিজরী
চট্টগ্রামে পুলিশের অভিযানঃ একদিনেই সহস্রাধিক সিএনজির বিরুদ্ধে মামলা | deshnews.net

deshnews.net

চট্টগ্রামে পুলিশের অভিযানঃ একদিনেই সহস্রাধিক সিএনজির বিরুদ্ধে মামলা

ফেব্রুয়ারি ০১
অপরাহ্ণ ০৮:১৩ সোমবার ২০১৬

cngনিজস্ব প্রতিনিধি: চট্টগ্রামে মিটারবিহীন সিএনজিচালিত অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নেমেছে মহানগর পুলিশ (সিএমপি)।
অভিযান চলাকালে সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত এক হাজারেরও বেশি অটোরিকশার বিরুদ্ধে মামলা করেছে ট্রাফিক বিভাগ।

সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান জানান,  নিবন্ধনের শর্ত লঙ্ঘনের দায়ে মিটারবিহীন সিএনজি অটোরিকশার বিরুদ্ধে মামলা করা হচ্ছে; সন্ধ্যা ৭টা পর্যন্ত এ সংখ্যা এক হাজার ছাড়িয়েছে।

অতিরিক্ত কমিশনার শহীদুর রহমান বলেন, ‘(মামলা) নিষ্পত্তির পরও আইন লঙ্ঘন করলে আবারো মামলা দেয়া হবে। এভাবে চারবার আইন লঙ্ঘন করলে গাড়ি জব্দ করা হবে।’

ট্রাফিক বিভাগ জানিয়েছে, নগরীতে সোমবার থেকে মিটারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে। এজন্য ৩১ জানুয়ারির মধ্যে সব অটোরিকশায় মিটার বাধ্যতামূলক করা হয়।
তবে তিন মাস আগে নগরীতে মিটারে অটোরিকশা চলাচল বাধ্যতামূলক করা হলেও মিটার সংযোজনের জন্য এর বাস্তবায়ন বারবার পিছিয়ে যায়।

সর্বশেষ রবিবার চট্টগ্রাম চেম্বারের এক অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আর সময় দেওয়া হবে না, ১ ফেব্রুয়ারি থেকে মিটারে চলবে সিএনজি (অটোরিকশা)।’
এরপর আজ থেকে মিটারহীন অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নামার ঘোষণা দেয় পুলিশ।

মন্ত্রী ও পুলিশের ঘোষণার পর সোমবার সকালে নগরীর জামাল খান, কাজির দেউড়ি, টাইগারপাসসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় দেদারসে চলছে অটোরিকশা। যাত্রীরাও ভাড়া নির্ধারণ করে যাচ্ছেন গন্তব্যে। তবে যাত্রীদের কেউ কেউ মিটারের কথা বললেও তা নেই বলে সাফ জানিয়ে দিচ্ছেন চালকরা।

এ প্রসঙ্গে অতিরিক্ত কমিশনার শহীদুর রহমান বলেন, অভিযানে আমরা অধিকাংশ অটোরিকশাই মিটার দেখিনি। এসএসসি পরীক্ষার্থীদের দুর্ভোগ চিন্তা করে সকাল থেকে অভিযান শুরু হয়নি।

তিনি জানান, মিটারে অটোরিকশা চলাচলে বাধ্য করতে পাঁচটি টিম গঠন করা হয়েছে। প্রত্যেক টিমে একজন সার্জেন্ট অথবা একজন ট্রাফিক পরিদর্শকের নেতৃত্বে আটজন করে সদস্য রাখা হয়েছে।

এদিকে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তরফে জানা গেছে, গত রবিবার থেকে বিআরটিএ-এর আঞ্চলিক কার্যালয়ে অটোরিকশায় মিটার লাগানোর হিড়িক পড়েছে। রবিবার একদিনেই ৫৫০টির মত অটোরিকশায় মিটার লাগানো হয়েছে।

বিআরটিএ-এর আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ শহীদুল্লাহ জানান, মিটারবিহীন অটোরিকশার পাশাপাশি মঙ্গলবার থেকে নিবন্ধনবিহীন অটোরিকশার বিরুদ্ধেও অভিযান শুরু হবে।

এর আগে গত বছরের ১৫ ডিসেম্বর নগর পুলিশের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, সরকার নির্ধারিত ভাড়া হিসেবে চালকরা প্রথম ২ কিলোমিটার (কি.মি.) ৪০ টাকা এবং পরবর্তী প্রতি কি.মি ১২ টাকা করে আদায় করতে পারবে। বিরতিকালে প্রতি মিনিটে ২ টাকা। যেকোন দূরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ৪০ টাকা।

এছাড়া নির্ধারিত ভাড়া না মানলে ট্রাফিক পুলিশ নিয়ন্ত্রণ কক্ষে ০১৯১৯-৯১১৯১১ ও ৬১৯৮৮০ নম্বরে যোগাযোগের অনুরোধও জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।

Please follow and like us:

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিউজিল্যান্ডকে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট[…]

Please follow and like us:

ইসলামী দল/সংগঠন

টঙ্গী প্রেসক্লাবের নির্বাচন ১৮ এপ্রিল

টঙ্গী প্রেসক্লাবের নির্বাচন ১৮ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক: আগামি ১৮ এপ্রিল বৃহস্পতিবার টঙ্গী প্রেসক্লাবের কার্যনির্বাহী পরিষদের নির্বাচন অনুষ[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ ও ১৬ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হল দুই ‍দিনব্যাপী বীমা মেলা। জমজমাট এই ম[...]