• মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

আফ্রিদিরও বিদায়! নেতৃত্বে আসছেন সরফরাজ

Afridi-Sarfarazস্পোর্টস ডেস্ক : নেতৃত্ব হারাচ্ছেন শহিদ আফ্রিদি। পাকিস্তান ক্রিকেটে বর্তমানে এমন বিশ্বাস বেশ দৃঢ় হয়ে উঠেছে। বিশেষ করে দলের কোচ ওয়াকার ইউনুস ও ম্যানেজার ইন্তিখাব আলম তাদের রিপোর্টে আফ্রিদির সম্পর্কে একগাদা অভিযোগ করার পর এমন আলোচনা জায়গা করে নিয়েছে পাকিস্তানি মিডিয়াগুলোতেও। এমনকি এও বলা হচ্ছে, আফ্রিদিকে সরিয়ে অধিনায়কের আর্মব্যান্ড তুলে দেওয়া হচ্ছে দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদের হাতে। পিসিবির ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি নাকি ভবিষ্যত অধিনায়ক হিসেবে সরফরাজের নামই প্রস্তাব করেছে।

ভারতে চলমান টি২০ বিশ্বকাপে জাতীয় দলের বাজে পারফরম্যান্সের রেশ ধরে পাকিস্তান ক্রিকেটে বর্তমানে চরম অস্থিরতা ও উত্তেজনা বিরাজ করছে। দল কেন খারাপ করল, এর কারণ অনুসন্ধানে পিসিবি যে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করেছে; তারা নিজেদের কাজ প্রায় গুছিয়ে এনেছেন। শুক্রবারই নিজেদের রিপোর্ট পিসিবি প্রধান শাহরিয়ার খানের হাতে তুলে দেওয়ার কথা কমিটির সদস্যদের।

জিও নিউজসহ পাকিস্তানের একাধিক মিডিয়া যে সংবাদ দিয়েছে তার সারমর্ম করলে দাঁড়ায়, ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রস্তাবিত বিষয়গুলো পিসিবি আমলে নিলে সামনে বড় ধরনের পরিবর্তন আসছে পাকিস্তান জাতীয় দল ও ক্রিকেট ব্যবস্থায়। দলের অধিনায়ক ও কোচ পরিবর্তন হতে যাচ্ছে। কিছু খেলোয়াড়ে নিষেধাজ্ঞার বেড়াজালেও আটকা পড়তে যাচ্ছেন।

টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেও টি২০ ক্রিকেট চালিয়ে যাচ্ছেন শহিদ আফ্রিদি। কিন্তু এবারের টি২০ বিশ্বকাপে তার নেতৃত্ব তীব্র সমালোচনার মুখে পড়েছে। কোচ ওয়াকার ইউনুস ও ম্যানেজার ইন্তিখাব আলমও তাদের রিপোর্টে বলেছেন যে, দলের বাজে পারফরম্যান্সের পিছনে অধিনায়ক আফ্রিদি অনেকাংশে দায়ী। আসর চলাকালে নাকি মাঠের মতো মাঠের বাইরেও একাধিক ভুল সিদ্ধান্ত নিয়েছেন। নিজ খেলোয়াড়দের প্রেরণা দিতে ব্যর্থ হয়েছেন তিনি। এ ছাড়া দলের টিম মিটিংগুলোও নাকি তার গড়িমসির কারণেই ঠিকমতো হয়নি।

আফ্রিদি সম্পর্কে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির রিপোর্টও ইতিবাচক নয়। সব মিলিয়ে তাই পাকিস্তান দলের অধিনায়কের পদ থেকে আফ্রিদির বরখাস্ত হওয়াটা (যদি না তিনি স্বেচ্ছায় সরে যান) এক প্রকার নিশ্চিতই। তার জায়গায় সরফরাজ আহমেদ টি২০ দলের অধিনায়ক হতে পারেন বলে সংবাদ প্রকাশিত হয়েছে পাকিস্তানি মিডিয়াগুলো। কিছুদিন আগে সমাপ্ত পাকিস্তান সুপার লিগে (পিএসএল) ফাইনাল খেলা কোয়েটা গ্ল্যাডিয়েটর্স দলকে নেতৃত্ব দিয়েছিলেন সরফরাজ।

এদিকে, পাকিস্তানের কোচ হিসেবে ওয়াকার ইউনুসের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে চলতি বছর জুনে। পিসিবি তার চুক্তি নবায়ন করবে না বলেও সংবাদ প্রকাশিত হয়েছে। তার জায়গায় পাকিস্তানের কোচ হিসেবে দেখা যেতে পারে দেশটির সাবেক পেস তারকা আকিব জাভেদকে, যিনি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের কোচের দায়িত্ব পালন করছেন।

ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রস্তাব গৃহীত হলে পাকিস্তানের কিছু তারকা ক্রিকেটারের ওপর নিষেধাজ্ঞার খড়গ নেমে আসতে পারে। এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপ চলাকালে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করার দায়ে দুই বছরের জন্য পিসিবি আয়োজিত যেকোনো ধরনের আসরে নিষিদ্ধ হতে পারেন তারা। এই তালিকায় রয়েছেন— শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ, উমর আকমল ও আহমেদ শেহজাদ।

তবে প্রকাশিত এসব সংবাদই আপাতত ফ্যাক্ট ফাইন্ডিং কিমিটির তদন্ত শেষে পেশ করা রিপোর্টের ভিত্তিতে লেখা হয়েছে। চূড়ান্তভাবে কী ঘটবে তা নির্ভর করছে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খানের ওপর। কেননা, এসব সিদ্ধান্ত চূড়ান্ত করার একমাত্র এখতিয়ার তার হাতেই। শুক্রবারেই নিজ সিদ্ধান্ত জানিয়ে দিতে পারেন তিনি।

Print Friendly, PDF & Email