বিশ্বকাপের দল ঘোষণাঃ ডাক পেলেন রনি-সোহান, ফিরলেন নাসির-মিথুন

2খেলা প্রতিবেদক: মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করে টি-২০ বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার দুপুরে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচক ফারুক আহমেদ এ দল ঘোষণা করেন।

দলে জিম্বাবুয়ের বিপক্ষে পরীক্ষা-নিরীক্ষায় উত্তীর্ণ হয়ে সুযোগ পেয়েছেন বাম হাতি পেসার আবু হায়দার রনি ও উইকেটরক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

এছাড়া স্পিন অলরাউন্ডার নাসির হোসেন এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান মো. মিথুন আলীকে চূড়ান্ত দলে নেওয়া হয়েছে। তবে, এবারো ফিরতে পারেননি পেসার রুবেল হোসেন।
এদের মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে ‘পরীক্ষা-নিরীক্ষার’ চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে ছিলেন না নাসির।

বাংলাদেশের সবচেয়ে বেশি খেলোয়াড় খেলানোর রেকর্ড গড়ার ওই সিরিজে ছিলেন না উইকেটরক্ষক মিঠুনও। তবে বিভিন্ন ধরনের ক্রিকেটে সাম্প্রতিক ভালো পারফরম্যান্স তাকে দলে নিয়ে এসেছে বলে জানান প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

২০১৪ সালে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মিঠুনের। সেই বছরের আগস্টে তিনি দ্বিতীয় ও শেষ টি-২০ ম্যাচটি খেলেন। দুই ম্যাচে এক ইনিংসে ব্যাট করা হয়নি। অন্যটি এক বল খেলে ফিরেন শূন্য রানে।

বাম হাতি পেসার আব হায়দার রনি এবারের বিপিএলে চমক দেখিয়ে প্রথমবারে মত জিম্বাবুয়ে সফরের জাতীয় দলে জায়গা করে নেন। একইভাবে ঘরোয়া লিগ ও জিম্বাবুয়ের বিপক্ষে ভালো পারফর্ম করে সুযোগ পেয়েছেন সোহান।

মূল দলের বাইরে চার ক্রিকেটারকে স্ট্যান্ডবাই হিসেবে দলে রাখা হয়েছে। তারা হলেন- ইমরুল কায়েস, শুভাগত হোম চৌধুরী ও কামরুল ইসলাম রাব্বি। জিম্বাবুয়ে সিরিজের দলে থাকা লিটন কুমার দাস বাদ পড়েছেন।
ফারুক আহমেদ বলেন, ‘নুরুল আমাদের দেশের অন্যতম সেরা উইকেটরক্ষক। তাকে আমরা উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে দলে নিয়েছি।’

চূড়ান্ত দলে পাঁচ পেসারকে রেখেছেন নির্বাচকরা। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে আছেন- আল আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

প্রাথমিক দলে থাকা শফিউল ইসলাম, আবুল হাসান, মোহাম্মদ শহীদদের জায়গা হয়নি চূড়ান্ত দলে। চোটের জন্য আগে প্রাথমিক দলেই ছিলেন না আরেক পেসার রুবেল হোসেন।

স্পিনে সাকিব আল হাসানের সঙ্গে আছেন আরেক বাঁ হাতি স্পিনার আরাফাত সানি। এছাড়া নাসির, মাহমুদুল্লাহ ও সাব্বির রহমানকে দিয়েও বল করাতে পারবেন অধিনায়ক।

ভারতে আগামী ৮ মার্চ শুরু হতে যাওয়া টি-২০ বিশ্বকাপের ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। সুপার টেনের মূল লড়াইয়ে যাওয়ার এই ধাপে মাশরাফিদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও ওমান।

সুপার টেনে যেতে পারলে ‘বি’ গ্রুপে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে খেলবে বাংলাদেশ।
এর আগে চলতি মাসের ২৪ তারিখ থেকে রয়েছে এশিয়া কাপ। টি-২০ ফরমেটে হওয়া এই আসরের আয়োজক বাংলাদেশ।

বাংলাদেশ দলঃ
মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির আহমেদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি, আল-আমিন হোসেন, আরাফাত সানি, নুরুল হাসান সোহান, নাসির হোসেন, তাসকিন আহমেদ ও মো. মিথুন।

Print Friendly, PDF & Email