পাকিস্তানের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করলো ঢাকা বিশ্ববিদ্যালয়

DU-2নিজস্ব প্রতিবেদক: পাকিস্তানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
সোমবার বিকেলে সিন্ডিকেটের সভা শেষে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উপাচার্য।

আরেফিন সিদ্দিক বলেন, আজ থেকে থেকে পাকিস্তানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব সম্পর্ক ছিন্ন করা হলো। পাকিস্তান যদি একাত্তরে বাংলাদেশে গণহত্যার দায় স্বীকার করে নিঃশর্ত ক্ষমা ও তাদের ১৯৫ সেনা সদস্যের বিচার করে তবেই পুনরায় সম্পর্কের বিষয়টি চিন্তা করা হবে।

গত ১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় আয়োজিত বিজয় মিছিল শেষে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঘোষণা দেন, পাকিস্তানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর কোনো সম্পর্ক থাকবে না। বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র বা শিক্ষক প্রতিনিধি আগামী সময়ে পাকিস্তানে যাবেন না।

সম্প্রতি মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর করা নিয়ে উদ্বেগ জানিয়ে বিবৃতি দেয় পাকিস্তান। ২১ নভেম্বর রাতে এ দুই শীর্ষ মানবতাবিরোধী অপরাধীর ফাঁসি কার্যকর করার পরদিন পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়, আমরা গভীর উদ্বেগ ও পরিতাপের সঙ্গে লক্ষ্য করেছি যে, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুজাহিদের ফাঁসি কার্যকর করা হয়েছে যা দুর্ভাগ্যজনক। এ ঘটনায় পাকিস্তান খুবই বিরক্তি বোধ করে।

বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করায় ২৩ নভেম্বর পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে তলব করে এর কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশ।
এর পরিপ্রেক্ষিতে ৩০ নভেম্বর পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনারকে ডেকে গণহত্যার দায় সম্পূর্ণ অস্বীকার করে দেশটি।

এরপর থেকেই মূলত পাকিস্তানের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার দাবি উঠে দেশের নানা মহল থেকে।
সেক্টর কমান্ডার্স ফোরাম- মুক্তিযুদ্ধ ৭১, গণজাগরণ মঞ্চসহ মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে অবিলম্বে পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করার জোর দাবি জানানো হয়।

Print Friendly, PDF & Email