প্রাথমিকে ৫ হাজার প্রধান শিক্ষক নিয়োগ দেবে পিএসসি

BPSCনিজস্ব প্রতিবেদক: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৫ হাজার প্রধান শিক্ষকের শূন্য পদে নিয়োগ দেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসির মাধ্যমে প্রথমবারের মতো নিয়োগ দেয়ার জন্য অনুমোদন দিয়েছে সরকার। দ্রুততম সময়ের মধ্যে এ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, দেশে বর্তমানে ৬৩ হাজার ৪১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১৫ হাজারেরও বেশি স্কুলে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। এর মধ্যে চার হাজার ৫১২টি শূন্য পদে সরাসরি প্রধান শিক্ষক নিয়োগের জন্য পিএসসিতে প্রস্তাব পাঠানোর প্রক্রিয়া শেষ পর্যায়ে। প্রস্তাব পাঠানোর পর দ্রুততম সময়ের মধ্যে এ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করবে পিএসসি। প্রধান শিক্ষকরা দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদের মর্যাদা প্রাপ্তির কারণে এখন থেকে এ পদে পিএসসির মাধ্যমে নিয়োগ হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদ সাংবাদিকদের বলেন, সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতি দিয়ে ৬৫ শতাংশ এবং বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে বাকি ৩৫ শতাংশ নিয়োগ দেওয়া হবে।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ওই সব স্কুলে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় পাঠদান বিঘ্নিত হচ্ছিল। সহকারী শিক্ষকরা এ পদের দায়িত্ব পালন করছিলেন।

Print Friendly, PDF & Email