পরীক্ষা শুরু ১৩ সেপ্টেম্বর, ৫ আগস্ট থেকে অনলাইন আবেদন

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে। প্রস্তাবিত সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৩ সেপ্টেম্বর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে এই ভর্তিযুদ্ধ শুরু হবে।

মঙ্গলবার (৪ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে পরীক্ষারগুলোর সম্ভাব্য তারিখ ঠিক করা হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৫ আগস্ট থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনলাইন আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

পরীক্ষার জন্য নির্ধারিত তারিখগুলো হলো- ১৩ সেপ্টেম্বর বাণিজ্য অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের পরীক্ষা, ২০ সেপ্টেম্বর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা, ২১ সেপ্টেম্বর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ও ২৭ সেপ্টেম্বর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। বিজ্ঞাপন

এছাড়া চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা হবে ১৪ সেপ্টেম্বর। আর এই পরীক্ষায় উত্তীর্ণদের অংকন পরীক্ষা হবে ২৮ সেপ্টেম্বর।

এ বিষয়ে অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য বলেন, ‘ডিনস কমিটিতে এই সিদ্ধান্ত হয়েছে, এটি চূড়ান্ত না। কেন্দ্রীয় ভর্তি কমিটিতে এটি পাস হবে।’ তবে কবে নাগাদ চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এইচএসসি পরীক্ষার রেজাল্টের পর কেন্দ্রীয় ভর্তি কমিটি ও একাডেমিক কমিটিতে সেটি সিদ্ধান্ত হবে।’

তবে সূত্র জানিয়েছে, পরীক্ষা পদ্ধতির বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত হয়নি।