ঢাকা, রবিবার, রাত ১০:০৯ মিনিট, তারিখ: ৮ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০১৯ ইং, ১৭ই শাবান, ১৪৪০ হিজরী
বেতন বাড়ছে কাতারে বাংলাদেশি গৃহকর্মীদের | deshnews.net

deshnews.net

বেতন বাড়ছে কাতারে বাংলাদেশি গৃহকর্মীদের

মার্চ ০৩
অপরাহ্ণ ০৮:৫৮ বৃহস্পতিবার ২০১৬

3-Cityনিউজ ডেস্কঃ কাতারে কর্মরত বাংলাদেশি গৃহকর্মীদের বেতন বৃদ্ধি করতে যাচ্ছে দেশটির সরকার। বর্তমান মাসিক বেতন ৯০০ রিয়াল থেকে বাড়িয়ে ন্যূনতম ১২০০ রিয়াল করার ব্যাপারে বাংলাদেশ ও কাতারের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ভবনে এই ৪র্থ যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সীমান্ত পাসপোর্ট ও প্রবাসী বিষয়ক দপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার মোহাম্মদ আহমেদ এম আল আতিক আল দোসারি এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহার নেতৃত্ব দেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, মোহাম্মদ আহমেদ এম আল আতিক আল দোসারির নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল প্রথমে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাতে দু’দেশের মধ্যে কর্মী প্রেরণ এবং এই যৌথ কমিটির সভার বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাতের শুরুতে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি কাতারের প্রশাসনিক উন্নয়ন ও শ্রম সমাজ বিষয়ক মন্ত্রী ড. ইসা সাদ আল-জাফালি আল-নুয়াইমি এবং প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খলিফা আল থানিকে গত ৩ থেকে ৪ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত সফল দ্বিপাক্ষিক বৈঠক এবং তাদের আতিথেয়তার জন্য ধন্যবাদ জানান। তখনকার দ্বিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার যৌথ কমিটির ৪র্থ সভাটি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে।

যৌথ কমিটির এ সভায় কাতারে নার্স, ডাক্তার, প্রকৌশলী, শিক্ষক, আইটি কর্মী, সেলস পারসনসহ সব খাতে কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে সব সেক্টরে দক্ষ মহিলা কর্মী এবং গৃহকর্মী নেয়ার ব্যাপারে ও তাদের সুযোগ সুবিধা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। কাতার সরকার গৃহকর্মীদের মাসিক বেতন ৯০০ রিয়াল থেকে বৃদ্ধি করে ন্যূনতম ১২০০ রিয়াল করার ব্যাপারে সিদ্ধান্ত হয় এই বৈঠকে।

এছাড়া সভায় কাতারে বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা, সুযোগ সুবিধা বৃদ্ধি, দেশে যোগাযোগ এবং অভিবাসন ব্যয় কমানোর বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়। আলোচনা করা হয় কর্মী অভিবাসন বৃদ্ধি এবং সহজীকরণ নিশ্চিত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি হটলাইন চালুর বিষয়েও। আর এসব আলোচনার ওপর গৃহিত সিদ্ধান্তগুলো নিয়ে দুই দেশের জয়েন্ট ওয়ার্ক গ্রুপের মধ্যে সন্ধ্যায় চুক্তি স্বাক্ষারিত হওয়ার কথা রয়েছে বলে জানায় সূত্রটি।

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি প্রবাসী কল্যাণ মন্ত্রীর কাতার সফরে আগামী দুই বছরে বাংলাদেশ থেকে ৩ লাখের অধিক কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করে দেশটির সরকার। একই সঙ্গে দেশটিতে ২০২২ সালে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপকে ঘিরেও বিপুল সংখ্যক কর্মীর আশ্বাস দেন তারা। কাতারে বাংলাদেশ থেকে ২০১৫ সালের ১ লাখ ২৩ হাজার ৯৬৫ জন কর্মী গেছে।

Please follow and like us:

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

পশ্চিমা বিশ্বকে এরদোগানের কঠোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক: ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিউজিল্যান্ডকে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট[…]

Please follow and like us:

ইসলামী দল/সংগঠন

No thumbnail available

উপজেলা নির্বাচন: চট্টগ্রামে পুলিশ গুলিবিদ্ধ

নিজস্ব প্রতিবেদনঃ চট্টগ্রামের চান্দনাইশ উপজেলায় একটি কেন্দ্রে ভোটগ্রহণের সময় আজ (২৪ মার্চ) সংঘর্ষে প[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

চট্টগ্রামের বীমা মেলায় ৩টি সম্মাননা পেল ন্যাশনাল লাইফ

নিজস্ব প্রতিবেদক : গত ১৫ ও ১৬ মার্চ চট্টগ্রামে অনুষ্ঠিত হল দুই ‍দিনব্যাপী বীমা মেলা। জমজমাট এই ম[...]