শিরোনাম :

  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীরিদের যেন ঈদ উদযাপনে সমস্যা না হয়: মোদ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, কাশ্মীরিরা যেন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদ পালন করতে পারে। তাদের যেন ঈদে কোনো ধরনের সমস্যা না হয় সেই চেষ্টাই করা হচ্ছে ভারত সরকারের পক্ষ থেকে। খবর বিজনেস টুডের।

বৃহস্পতিবার (৮ আগস্ট) রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি একথা বলেন।

কাশ্মির সংকট নিয়ে দেওয়া এই ভাষণে মোদি আরও বলেন, আমি তাগিদ দেব জম্মু ও কাশ্মির এবং লাখাদের জনগণ যেন গোটা পৃথিবীকে তাদের শক্তি দেখায়। সেখানের মানুষ স্বাভাবিক জীবনে ফিরে যাবে এই নিশ্চয়তা আমি দিচ্ছি। এজন্য সরকারকে সাহায্য করতে হবে। আমি সবাইকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি।

মোদি তার ভাষণে জানান, ভারত-শাসিত কাশ্মিরের বিশেষ স্বায়ত্তশাসন বাতিল ও  সংবিধানের ৩৭০ ধারা বাতিল এটা আমাদের গণতান্ত্রিক দায়িত্ববোধ। বিজ্ঞাপন

কাশ্মিরের পূর্বের আইন বদলের ফলে  খেলাধূলা, বিজ্ঞান ও শিক্ষায় দীক্ষিত হয়ে বিশ্বে এখানকার যুবকরা আলো ছড়াবে বলেও আশা ব্যক্ত করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

এছাড়া, কাশ্মির সংকটে গত তিন দশকে ৪২ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। যা যেকারও চোখে জল এনে দেয় জানিয়ে মোদি তার বক্তৃতায় আরও বলেন, ভারতের অন্যান্য প্রদেশের নারীরা যে সুযোগ ও স্বাধীনতা ভোগ করছে, কাশ্মিরের নারীরাও সেই অধিকার প্রাপ্য।