‘ভারতকে না বলুন’ স্লোগান চালুর উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার

আন্তর্জাতিক ডেস্ক: ‘ভারতকে না বলুন’ স্লোগান চালুর উদ্যোগ নিয়েছে পাকিস্তান সরকার। পাশাপাশি দুই দেশের মধ্যে বিদ্যমান সব ধরণের যৌথ সাংস্কৃতিক যেমন নাটক, সিনেমা নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছে। 

পাকিস্তানের প্রধানমন্ত্রীর তথ্য ও প্রচারণা বিষয়ক বিশেষ সহকারী ড. ফিরদাউস আশিক আওয়ান বলেন,‘নাটক, সিনেমাসহ সব ধরনের ভারতীয় ইলেকট্রনিক বিষয় নিষিদ্ধ করা হয়েছে। পেমরা (পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথোরিটি) সিদ্ধান্ত বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করেছে। যদি কেউ এ নিষেধাজ্ঞা অমান্য করে ভারতীয় ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) সামগ্রী বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

তিনি ভারত কর্তৃক নির্মিত সকল ধরণের বিজ্ঞাপনের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণে সরকারকে আহ্বান জানান।

পাকিস্তানের সিনিয়র সিনেমা প্রয়োজক এবং পরিচালক সৈয়দ নুর পাকিস্তানের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন,‘ভারতের সাম্প্রতিক কর্মকান্ড যুদ্ধের তুলনায় কোন অংশেই কম নয়। ভারতের ইলেকট্রনিক মাধ্যম নিষিদ্ধে করে পাকিস্তান সঠিক সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

এপিপি এর সঙ্গে এক সাক্ষাৎয়ে সৈয়দ নূর পাকিস্তানের ইলেকট্রনিক মাধ্যমের সঙ্গে জড়িত সবাইকে কাশ্মীর ইস্যুতে সরকারের সিদ্ধান্তকে সমর্থনের অনুরোধ করেন। 

তবে পাকিস্তানে এ ধরণের সিদ্ধান্ত প্রথম নয়। চলতি বছর ফেব্রুয়ারি মাসে বিমান হামলার ঘটনায় পাকিস্তানে ভারতের সব সিনেমা সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের কারণে বুধবার পাকিস্তান সরকার ভারতের সঙ্গে সব ধরণের বাণিজ্যিক সম্পর্ক বাতিল করেছে। পাশাপাশি কূটনৈতিক সম্পর্ক আরো কমিয়ে আনার ঘোষণা দেয়।