বাংলাদেশ ও চীনের মধ্যে ৭টি চুক্তি ও সমঝোতা সই

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং-এর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুদেশের মধ্যে আইসিটি, বিদ্যুৎ, পানিসম্পদসহ মোট ৭টি চুক্তি ও সমাঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ১১টায় চীনের গ্রেট হল অব পিপলে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুদেশের মধ্যে ৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

এর আগে সকাল পৌনে ১১টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রেট হল অব পিপলে পৌঁছলে তাঁকে উঞ্চ অভ্যর্থনা জানিয়ে গার্ড অব অনার প্রদান করা হয়। দি গ্রেট হল অব পিপল বেইজিংয়ের তিয়েনানমেন স্কয়ারের পশ্চিম পাশে অবস্থিত একটি সরকারি ভবন। এটি চীন সরকার এবং শাসক চীনা কমিউনিস্ট পার্টির আইন প্রণয়ন এবং অন্যান্য আনুষ্ঠানিক কাজে ব্যবহৃত হয়।

পরে গ্রেট হল অব পিপলে তাঁর সম্মানে প্রধানমন্ত্রী কেকিয়াং আয়োজিত এক মধ্যাহ্ন ভোজেও যোগ দেবেন শেখ হাসিনা । ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) অ্যানুয়েল মিটিংয়ে যোগাদানসহ চীনের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনার জন্য গত ১ জুলাই থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ দিনের সরকারি সফরে চীনে রয়েছেন। সূত্র: বাসস।