• মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

পাহাড়িদেরকে দলীয় রাজনীতি ছেড়ে আন্দোলনে নামার আহ্বান সন্তু লারমার

sontu_larma-2নিজস্ব প্রতিনিধিঃ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা বলেছেন, ‘আমাদের পায়ের তলায় মাটি নেই। আমাদের মাথার ওপর আকাশ নেই। এখানে নির্বিবাদে আমরা নিশ্বাস ফেলতে পারি না। শ্বাসরুদ্ধকর জীবন অতিবাহিত করতে হচ্ছে।’
শনিবার সকালে রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইনস্টিটিউট মিলনায়তনে পার্বত্য চট্টগ্রাম হেডম্যান সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সন্তু লারমা।

সন্তু লারমা বলেন, ‘এখানে একজন সিপাহি জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের চেয়ে বেশি ক্ষমতাবান।’
সন্তু লারমা বলেন, ‘বাংলাদেশ সরকার পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন করছে না। এর পরিবর্তে পার্বত্য চট্টগ্রামে জুম্ম জনগণের অস্তিত্ব বিলুপ্তির জন্য যা যা করা দরকার সেটাই করে যাচ্ছে।’

সন্তু লারমা পার্বত্য চট্টগ্রামের সব পাহাড়িকে জাতীয় রাজনীতি ছেড়ে চুক্তির পূর্ণ বাস্তবায়নের আন্দোলনে শামিল হওয়ারও আহ্বান জানান।
সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে হেডম্যান সম্মেলন উদ্বোধন করেন চাকমা সার্কেলের প্রধান ব্যারিস্টার দেবাশীষ রায়।

এতে আরো বক্তব্য দেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, এএলআরডির উপপরিচালক রওশন জাহান মণিসহ হেডম্যান নেতারা। দুদিনব্যাপী এই সম্মেলন আগামীকাল রোববার শেষ হবে। সম্মেলনে তিন পার্বত্য জেলার শতাধিক হেডম্যান যোগ দিয়েছেন বলে জানিয়েছেন আয়োজকরা।

Print Friendly, PDF & Email