পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি-লঞ্চ চলাচলে সতর্কতা জারি

মানিকগঞ্জ প্রতিনিধি: প্রবল বাতাসে পদ্মা-যমুনায় সৃষ্ট ঢেউয়ের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি-লঞ্চ ও স্পিডবোট চলাচলে মারাত্বক বিঘ্ন ঘটছে। কর্তৃপক্ষ নৌ-দুর্ঘটনা এড়াতে বুধবার (৭ আগস্ট) সকাল থেকে এ রুটের যাত্রীবাহী ছোট আকারের লঞ্চ চলাচল বন্ধ রেখেছে।  

এদিকে, লঞ্চ-ফেরি চলাচল বিঘ্ন ঘটায় পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় থাকা যানবাহনের দীর্ঘ লাইনে সৃষ্ট যাত্রীরা দুর্ভোগের শিকার হয়।

বিআইডব্লিউটিএ আরিচা নৌ-নিট্রা বিভাগ কর্মকর্তা ফরিদুল ইসলাম জানিয়েছেন, নদীতে প্রবল স্রোত ও বাতাসে সৃষ্ট ঢেউয়ে নৌ-দুর্ঘটনা এড়াতে বুধবার সকাল থেকে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজিরহাট রুটের ছোট আকারের ‘এমএল’ লঞ্চগুলো বন্ধ রাখায় হয়েছে। পরবর্তী নিদের্শনা না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। এসকল রুটের অন্যান্য নৌ-যানকে সতর্কতার সহিত চলাচলের অনুরোধ করা হয়েছে।

ফেরি সেক্টর বিআইডব্লিউটিএ আরিচা অঞ্চলের ডিজিএম আযমল হোসেন জানিয়েছেন, পদ্মায় প্রবল স্রোতে ঘুরপথে ফেরি চলাচলে অতিরিক্ত সময় ব্যয় হওয়ায় কাঙ্খিত যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছেনা। এতে উভয় ঘাটে পারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ঈদের আগে এ রুটে যানবাহন চাপ আরও কয়েক গুণ বৃদ্ধি পাবে। যানবাহনের বাড়তি চাপ সামাল দিতে বহরে ফেরির সংখ্যা বৃদ্ধি করা হয়েছে।

বর্তমানে ছোট-বড় ১৯টি ফেরি চলাচল করছে। চাঁদপুর থেকে আরও একটি ফেরি এরুটের বহরে সংযুক্ত হবে বলেও কর্তৃপক্ষ দাবি করেছে।