হতাশাতেও গর্বের ছোঁয়া

09_saiful_sabbir_batting_241016নিজস্ব প্রতিবেদক: দেশ নিউজ: স্টেডিয়ামের বড় পর্দায় চোখ দুই দলের। টিভি পর্দায় চোখ গোটা বাংলাদেশের, বিশ্বজুড়ে কোটি দর্শকেরও। খানিক পর ইংলিশদের উল্লাস, বাংলাদেশের স্বপ্নের সমাধি। হতাশায় ২২ গজে নুইয়ে পড়লেন সাব্বির রহমান। পারলেন না সাব্বির-তাইজুল-শফিউল, পারল না বাংলাদেশ।

বেন স্টোকসের তিন বলের মধ্যেই নেই বাংলাদেশের শেষ ২ উইকেট। সব মিলিয়ে শেষ দিন সকালে খেলা হলো ২১ বল আর মিনিট বিশেক। এক প্রান্তে অসহায় সাব্বির। চতুর্থ ইনিংসে ২৬৩ রানে অলআউট বাংলাদেশ। চট্টগ্রাম টেস্ট ইংল্যান্ড জিতল ২২ রানে।

তবে সাড়ে ১৪ মাস পর টেস্ট খেলতে নেমে, প্রায় শূন্য থেকে শুরু করে, টস হারার পর এবং আরও অনেক প্রতিকূল বাস্তবতার সঙ্গে লড়াই করে যেভাবে খেলেছে দল, তাতে গর্ব করতেই পারে বাংলাদেশ!

সোমবার পঞ্চম দিন সাব্বিরের শুরুটা ছিল ইতিবাচক। স্নায়ুর চাপ না থাকার কারণ নেই; কিন্তু ব্যাটিং আর শরীরী ভাষায় সেটির প্রভাব শুরুতে দেখা যায়নি। তাইজুল একটি চার পেলেন ব্যাটের ওপরের কানায় লেগে কিপারের ওপর দিয়ে। বাংলাদেশ গেল একটু এগিয়ে।

৮০ ওভার পরও নতুন বল নিল না ইংল্যান্ড, রিভার্স সুইংয়ের আশায়। সেই রিভার্স সুইংই জেতাল তাদের। ৮১তম ওভারের শেষ বলে তাইজুলের সিঙ্গেলের ডাকে সাড়া দিলেন সাব্বির। পরের ওভারে স্টোকসের সামনে শেষ দুই ব্যাটসম্যান!

প্রথম ইনিংসের মতো এবারও রিভার্স সুইংয়ে স্টোকস ছেটে দিলেন লেজ। প্রথম বলে এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নিয়ে জিতল ইংল্যান্ড। এক বল পরই আবার এলবিডব্লিউ শেষ ব্যাটসম্যান শফিউল।

এবার আম্পায়ার আউট দিয়েছিলেন, রিভিউ নিয়ে রক্ষা হয়নি বাংলাদেশের। ইমপ্যাক্ট ছিল আউটসাইড অফ স্টাম্প, কিন্ত শফিউল যে শট খেলেননি!

শেষ ইনিংসে ২৮৬ রান তাড়ার প্রায় অসম্ভব লক্ষ্যকে ছোঁয়ার সম্ভাবনা জাগিয়েও পারল না বাংলাদেশ। সাব্বির পারলেন না অভিষেকেই মহানায়ক হতে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৩

বাংলাদেশ ১ম ইনিংস: ২৪৮

ইংল্যান্ড ২য় ইনিংস: ২৪০

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ২৮৬, আগের দিন ২৫৩/৮) ৮১.৩ ওভারে ২৬৩ (তামিম ৯, ইমরুল ৪৩, মুমিনুল ২৭, মাহমুদউল্লাহ ১৭, সাকিব ২৪, মুশফিক ৩৯, সাব্বির ৬৪*, মিরাজ ১, রাব্বি ০, তাইজুল ১৬, শফিউল ০ ; ব্যাটি ৩/৬৫, মইন ২/৬০, ওকস ০/১০, রশিদ ১/৫৫, ব্রড ২/৩১, স্টোকস ২/২০)।

ফল: ইংল্যান্ড ২২ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বেন স্টোকস

Print Friendly, PDF & Email