সঙ্কুচিত হয়ে আসছে আইএসের ‘খেলাফত’

is-2আন্তর্জাতিক ডেস্ক: ইসলামিক স্টেট ২০১৫ সালে তার নিয়ন্ত্রিত ভূখণ্ডের ১৪ ভাগ হারিয়েছে। গবেষণা সংস্থা আইএইচএস জেন’স এ তথ্য প্রকাশ করেছে।
ভূখণ্ড হারানোকে আইএসের জন্য একটি  আঘাত হিসেবেই দেখা হচ্ছে। ইরাক ও সিরিয়ার বিস্তৃত অঞ্চল দখল করে সেখানে ‘খেলাফত’ এবং শরীয়াহ আইন প্রবর্তন করেছে জঙ্গি সংগঠনটি।

জেন’স জানায়, আইএস কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ তুর্কি সীমান্ত সংলগ্ন সিরীয় শহর তাল আবিয়াদ, ইরাকের তিকরিত শহর এবং ইরাকের বাইজি তেল শোধনাগারের নিয়ন্ত্রণ হারিয়েছে।

এর মধ্যে সবচেয়ে বড় ক্ষতি হয়েছে সিরিয়ায় সংগঠনটির দূর্গ রাকা থেকে উত্তর ইরাকের মসুল পর্যন্ত টানা মহাসড়কের নিয়ন্ত্রণ হারানো, যা তাদের সাপ্লাই লাইন হিসেবে ব্যবহৃত হতো।

জেন’স বলছে, চলতি বছরের শুরুতে আইএসের নিয়ন্ত্রিত ভূখণ্ডের পরিমাণ ছিল ৭৮,০০০ বর্গ কিমি। তবে ১৪ ডিসেম্বর পর্যন্ত তা ১২,৮০০ কিলোমিটার কমেছে।

প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক বিমান হামলায় আইএসের তেল উৎপাদনের সক্ষমতা হ্রাস পাওয়ায় তাদের ওপর বিরূপ অর্থনৈতিক প্রভাব পড়েছে।
তবে চলতি বছর কয়েকটি উচ্চ পর্যায়ের অর্জন আছে আইএসের। এর মধ্যে অন্যতম হচ্ছে সিরিয়ার ঐতিহাসিক শহর পালমিরা এবং ইরাকের বৃহত্তম প্রদেশ আনবারের রামাদি দখল।

এ বছর ইরাক সরকার আইএসের দখল থেকে প্রায় ৬ শতাংশ ভূখণ্ড  উদ্ধার করতে সক্ষম হয়েছে। অন্যদিকে একই সময় সিরিয়ার কুর্দিরা তাদের ভূখণ্ড তিনগুণ বাড়িয়েছে।

সিরীয় সংঘাতে সবচেয়ে বেশি ভূখণ্ড হারিয়েছে সিরিয়ার সরকার। এ সময় সিরীয় সরকার ১৬ ভাগ ভূখণ্ডের নিয়ন্ত্রণ হারিয়েছে। তারা এখন নিয়ন্ত্রণ করছে মাত্র ৩০,০০০ বর্গকিলোমিটার এলাকা। আর আইএসের নিয়ন্ত্রণে আছে এর দ্বিগুণ ভূখণ্ড। সিরিয়ার মোট আয়তন ১,৮৫,০০০ বর্গকিমি।
সূত্র: আলজাজিরা

Print Friendly, PDF & Email