আচরণবিধি লঙ্ঘন করলে ডাইরেক্ট অ্যাকশন : শাহ নেওয়াজ

0-1নিজস্ব প্রতিবেদকঃ নির্বাচন কমিশনার (ইসি) মো. শাহ নেওয়াজ বলেছেন, এখন আর সতর্ক করে চিঠি দেয়া হবে না, কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন নেওয়া হবে। তিনি বলেন, মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিযুক্ত রয়েছেন। যে-ই আচরণবিধি লঙ্ঘন করবে, তার বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন নেবেন ম্যাজিস্ট্রেট। বুধবার নির্বাচন কমিশনে (ইসি) কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ হুঁশিয়ারি দেন তিনি।

শাহ নেওয়াজ বলেন, চিঠি দিয়ে সতর্ক করার বিষয় নয়, এখন অ্যাকশনের বিষয়। এখন সরাসরি রিটার্নিং কর্মকর্তাদের ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে অ্যাকশন নেয়ার জন্য বলেছি। আচরণবিধি ভঙ্গ করলে সবার প্রতি নির্দেশ, যেন সঙ্গে সঙ্গেই অ্যাকশন নেয়। সংসদ সদস্য বা গুরুত্বপূর্ণ ব্যক্তি, কোনো ব্যক্তি অথবা প্রার্থী, যে-ই হোক, আচরণবিধি ভঙ্গ করলে সবার প্রতিই আমাদের আদেশ এবং নির্দেশ যেন অ্যাকশন নেওয়া হয়। এছাড়া গুরুত্বপূর্ণ ব্যক্তি প্রার্থীর পক্ষে কাজ করলে প্রার্থীর প্রার্থিতাও বাতিল করে দেবো।

তিনি বলেন, রিটার্নিং কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। পরিস্থিতি স্বাভাবিক থাকলেও হঠাৎ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে যায়, মারামারি হয়। তখন ব্যবস্থা নিতে হয়। তবুও নির্দেশ দিয়েছি, আচরণবিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিটার্নিং কর্মকর্তারা পিছপা যেন না হয়। আমি আগেও বলেছি, যে পিছপা হবে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেবো। কিন্তু দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে ডিফেন্ড করবো। রিটার্নিং কর্মকর্তাদের ভয় পাওয়ার কিছু নেই। প্রতিদিনই গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শো-কজ করতে ব্যবস্থা নেয়ার জন্য। আশা করছি ব্যবস্থা নেয়া হবে।

এ নির্বাচন কমিশনার বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সবাইকে আচরণবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। সংসদ সদস্যরাও বিধি লঙ্ঘন করলে সরকার প্রধানের সহায়তা চেয়েছি। তিনি নিশ্চয় খেয়াল করবেন। কেননা, সুষ্ঠু নির্বাচন একা করা সম্ভব নয়। কারো সহায়তা চাওয়াও ইসির আয়ত্ত্বে নয়। এজন্য বিভিন্ন প্রতিষ্ঠানের সহায়তা চাচ্ছি। আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩২ পৌরসভায় একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email