• মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

ইসলামী ঐক্যজোটঃ একাংশ ছাড়লেও অন্য অংশের ২০ দলীয় জোটে থাকার ঘোষণা

0নিজস্ব প্রতিবেদকঃ মাওলানা আব্দুল লতিফ নেজামীর নেতৃত্বাধীন ইসলামী ঐক্যজোট বিএনপির সঙ্গ ত্যাগের কয়েক ঘণ্টার মধ্যেই নতুন ইসলামী ঐক্যজোট গঠিত হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে নতুন এই দল গঠনের ঘোষণা দেন বাংলাদেশ নেজামে ইসলামী পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রকিব। অ্যাডভোকেট আব্দুর রকিব আগের কমিটির ভাইস চেয়ারম্যান ছিলেন।
বিএনপি জোট ছাড়ার ঘোষণা দেওয়ায় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী ও তার সহযোগীদের দল থেকে বাদ দেওয়ার ঘোষণা দিয়ে সংবাদ সম্মেলনে অ্যাডভোকেট আব্দুর রকিব বলেন, আমরা ২০ দলীয় জোটের সঙ্গে অতীতেও ছিলাম, এখনও আছি, ভবিষ্যতেও থাকব। দলের গঠনতন্ত্র লঙ্ঘন করে ইসলামী ঐক্যজোটের কয়েকজন শীর্ষ নেতা বেরিয়ে যাওয়ায় আমরা নতুন করে ইসলামী ঐক্যজোটের নির্বাহী কমিটি গঠন করব। নবগঠিত কমিটির চেয়ারম্যান হিসেবে তিনি নিজের এবং মহাসচিব হিসেবে অধ্যাপক আব্দুল করিম খানের নাম ঘোষণা করেন। রকিব জানান, ১৫ জানুয়ারির মধ্যে ইসলামী ঐক্যজোটের নির্বাহী কমিটি পূর্ণাঙ্গ করা হবে। তিনি আরও জানান, আগামী ৩১ মার্চ নবগঠিত কমিটির জাতীয় কনভেনশন গঠিত হবে।

বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ইসলামী ঐক্যজোটের ত্রিবার্ষিক সম্মেলনে দলের চেয়ারম্যান লতিফ নেজামী ২০ দল ছাড়ার ঘোষণা দেন। এর তিন ঘণ্টার মধ্যে বিএনপি চেয়ারপারসনের গুলশানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে পাল্টা তাকে বহিষ্কারের ঘোষণা দেন মাওলানা রকিব।

শৃঙ্খলাভঙ্গের কারণে লতিফ নেজামীরা আর ইসলামী ঐক্যজোটে ‘নেই’ দাবি করে নিজেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে পরিচয় দিয়ে তিনি বলেন, ‘ইসলামী ঐক্যজোট বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নেতৃত্বে ২০ দলীয় জোটে ছিল, থাকবে।’

Print Friendly, PDF & Email